শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৩০ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৩০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হামলার ঝুঁকি বেশি : এফবিসিসিআই

এফবিসিসিআই

মনজুর এ আজিজ : অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানে সাইবার হামলা মোকাবিলা করার মতো পর্যাপ্ত কারিগরি সক্ষমতা ও কর্মীদের সচেতনতার অভাব রয়েছে। 

বৃহষ্পতিবার বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত স্ট্যান্ডিং কমিটি অন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স টেকনোলজি (আইসিটি) অ্যান্ড ডিজিটাইজেশন অফ ট্রেড বডিজ এর ২য় সভায় এসব ঝুঁকির কথা বলেন বক্তারা। 

এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে স্ট্যান্ডিং কমিটিকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। ভারপ্রাপ্ত সভাপতি বলেন, তথ্যপ্রযুক্তি একটি ব্যাপক সম্ভাবনাময় খাত। এ খাতের রপ্তানি বাড়াতে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য কমিটির প্রতি আহ্বান জানান তিনি। 

স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ সৈয়দ আলমাস কবীর জানান, ব্যবসা প্রতিষ্ঠানগুলোর তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে এফবিসিসিআই’র পক্ষ থেকে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেয়া হবে। এজন্য একাধিক সেমিনারের আয়োজন ও সচেতনতামূলক পোস্টার তৈরি করা হবে।

কমিটির চেয়ারম্যান শহিদ-উল মুনীর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কমিটির সদস্যদের একযোগে কাজ করার আহ্বান জানান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ারম্যান মো. নাজমুল করিম বিশ্বাস কাজল, মো. মোতাহার হোসেন খান, এফবিসিসিআই মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ।

বৈঠকে বেশিরভাগ সরকারি অনলাইন সার্ভিস কার্যকর নয় বলে অভিযোগ করেন ব্যবসায়ীরা। বিশেষ করে অনলাইনে সনদ গ্রহণ করতে গিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান তারা। 

কমিটির সদস্যরা জানান, বিশ্বের ৬৬ শতাংশ ব্যবসায়ী প্রতিষ্ঠান অন্তত একবার সাইবার হামলার শিকার হয়েছে। ২০০২ থেকে ২০২০ সালের মধ্যে এ ধরনের হামলার হার ৮০ শতাংশ বেড়েছে বলে জানান তারা। সাইবার হামলাগুলোর ৯৩ শতাংশ ঘটেছে ফিশিং ইমেইলের মাধ্যমে। এছাড়াও সোস্যাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং এর অ্যাকাউন্ট হ্যাক করার ঘটনাও বাড়ছে। সাইবার হামলা প্রতিরোধে নিরাপত্তামূলক সফটওয়্যারের বাজার বছরে সাড়ে ১৪ শতাংশ হারে বাড়ছে। বর্তমানে এই বাজারের বৈশ্বিক আকার ১৫৬ বিলিয়ন ডলার। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়