শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২১ জুন, ২০২৪, ০৯:১৫ রাত
আপডেট : ২২ জুন, ২০২৪, ০২:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সবার নজর এখন সুইসব্যাংকে, হঠাৎ বাংলাদেশিরা অর্থ সরিয়ে নিচ্ছে

মোস্তাকিম স্বাধীন: [২] বিশ্বের নামিদামী ব্যক্তিরা তাদের গচ্ছিত অর্থ ও সম্পদ সুইসব্যাংকে  জমা রাখেন। সুইসব্যাংক  বলতে বিশেষ কোনো ব্যাংককে বোঝায় না। সুইজারল্যান্ডের ৬টি ব্যাংককে একত্রিতভাবে সুইসব্যাংক বলা হয়। এই ব্যাংকের বিশেষত্ব হচ্ছে এখানে গ্রাহকদের পরিচয় কিংবা টাকার পরিমাণ সবকিছুই গোপন রাখা হয়। এসব ব্যাংকে বিত্তশালীরা যে টাকাগুলো রাখেন তার বেশীর ভাগই অবৈধ উপায়ে অর্জিত । (উইকিপিডিয়া)

[৩] সুইসব্যাংকে গত এক বছরের ব্যবধানে বাংলাদেশীদের আমানত  ৫ কোটি সুইস ফ্রাঁ কমে এখন দাঁড়িয়েছে  ১ কোটি ৮০লাখ ফ্রাঁতে।  ২০২১ সালে সুইসব্যাংকে বাংলাদেশীদের জমা রাখা অর্থের পরিমাণ ছিলো ৮৭ কোটি ২০ লাখ সুইস ফ্রাঁ। যা এ যাবতকালের সর্বোচ্চ জমা হওয়া অর্থের সমান। (কালের কন্ঠ ২১-০৬-২০২৪) 

[৪]  মাত্র এক বছরেই সুইসব্যাংক থেকে ১০ হাজার কোটি টাকা সরিয়ে নিয়েছে বাংলাদেশের নাগরিক ও এদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো। বিশেষজ্ঞরা বলছেন, ডলার সংকট এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে। কেউ কেউ পাচার করা টাকাও হয়তো সরিয়ে নিয়েছেন। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) ২০২২ সালে সবদেশের সঙ্গে তাদের লেন-দেন সম্পর্কিত দায় ও সম্পদের তথ্য প্রকাশ করেছে । (বিবিসি বাংলা ২১-০৬-২০২৪)

[৫] সুইসব্যাংকে বাংলাদেশীদের গচ্ছিত অর্থ এক বছরে ৬৭ শতাংশ কমে যাওয়ার তথ্যটি এমন সময়ে এসেছে যখন দেশে অর্থপাচারের বিষয়টি নতুন করে এসেছে । বাংলাদেশীদের অর্থ উল্লেখযোগ্য পরিমাণে কমে যাওয়ার পেছনে গোপনীয়তার অভাবকে দায়ী করেছেন দেশের অর্থনীতিবিরা । (ইত্তেফাক ২১-০৬-২০২৪)

[৬] বর্তমানে আন্তর্জাতিকভাবে অর্থ পাচার রোধে কঠোরতা আরোপের কারণে অনেকেই সুইসব্যাংকে টাকা জমা রাখতে নিরুৎসাহিত হচ্ছেন। এছাড়া ডলার শক্তিশালী হওয়ায় ভিন্ন মুদ্রায় অর্থ জমা রাখাও এখন আর্থিকভাবে লাভজনক নয়। (রাইজিং বিডি ২১-০৬-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়