শিরোনাম
◈ বিএনপি নেতাদের জামিন বিষয়ে আমাদের কিছু করার নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ‘কিছু ভালো লাগে না’ গ্রুপ দেশের নামে দুর্নাম রটায়: প্রধানমন্ত্রী ◈ বিদেশি ঋণের সুদ পরিশোধে কিছুটা চাপে আছে দেশের অর্থনীতি: অর্থমন্ত্রী ◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের 

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:২২ বিকাল
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:২২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখার দাবিতে 

চট্টগ্রামে ক্যাবের রিকশা মিছিল ও মানববন্ধন

অনুজ দেব, চট্টগ্রাম: [২] কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও ক্যাব যুব গ্রুপ, চট্টগ্রাম মহানগর ও বিভাগের উদ্যোগে মঙ্গলবার সকালে নগরের বহদ্দারহাটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

[৩] মানববন্ধনে বক্তারা বলেন, খাদ্যপণ্য আমদানির ওপর ৫ শতাংশ রাজস্ব কর হ্রাসের পাশাপাশি সরকার চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর আমদানির ওপর শুল্ক কমালেও দেশের বৃহৎ ভোগ্যপণ্যের বাজার চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জে তার কোনো প্রভাব নেই। উল্টো কমার পরিবর্তে ভোজ্যতেলের দাম বেড়েছে লিটারে দুই টাকার কাছাকাছি, পেঁয়াজের দামও আগের মতোই অস্থির। মূল্য পরিস্থিতি ভোক্তার কাক্সিক্ষত নাগালের মধ্যে আসছে না। ভরা মৌসুমে একদিকে চালের চালের ঊর্ধ্বমূল্য, অন্যদিকে শীতকালীন শাকসবজির ভালো উৎপাদনের মধ্যেও এসবের মূল্য সাধারণের ক্রয়-ক্ষমতাকে সদম্ভে বৃদ্ধাঙ্গগুলি দেখিয়ে যাচ্ছে।

[৪] নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, আইন প্রয়োগে শিথিলতা ও স্থানীয় প্রশাসনের আশ্রয়-প্রশ্রয়ের কারণে কতিপয় অসাধু ব্যবসায়ী বারবার পেয়াঁজসহ নিত্যপণ্যের বাজারে কারসাজি, মজুত ও অতিমুনাফাসহ নানা কারসাজি করছেন। আর যারা এগুলো দেখার দায়িত্ব তারা নানা অজুহাতে বিষয়টিকে পাশকাটানোর কারণে ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে ভোক্তাদের পকেট কাটছে এবং মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে বিপর্যস্ত করে তুলেছে। মাননীয় প্রধানমন্ত্রী স্থানীয় প্রশাসনকে বারবার বাজার তদারকিতে সম্পৃক্ততা বাড়ানোর নির্দেশনা দিলেও সেগুলো কাগজে কলমেই থেকে যাচ্ছে। মাঠ পর্যায়ে তার কোন সুফল আসছে না।

[৫] বক্তারা বলেন, পবিত্র মাহে রমজানে মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে মূল্যছাড় হলেও বাংলাদেশে তার বিপরীত। গুটিকয়েক অসাধু ব্যবসায়ী খাদ্য সিন্ডিকেট করে মানুষের খাদ্য নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দিচ্ছেন। জনগণকে সংগঠিত হয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলার এখন সময় এসেছে।

[৬] ক্যাব যুব গ্রুপ, চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমানের সঞ্চালনায় রিকশা মিছিল ও মানব বন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, বীর মুক্তিযোদ্ধা ও পরিবেশবিদ ড. ইদ্রিস আলী, ন্যাপ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিটুল দাস গুপ্ত, ক্যাব, চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর প্রমুখ। সম্পাদনা: মুরাদ হাসান

প্রতিনিধি/এমএইচ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়