শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৬ বিকাল
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক 

এসএম আকাশ, ফরিদপুর: [২] সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নের বিকল্প নেই এ লক্ষ্যকে সামনে রেখে সোমবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি’র) উদ্যোগে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), ফরিদপুরের ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সার্পোট (ইয়েস) গ্রপের সদস্যদের মাধ্যমে এক ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালিত হয়। 

[৩] জেলার শত বছরের পুরাতন প্রাচীনতম প্রতিষ্ঠান জেনারেল হাসপাতালে সেবা নিতে আসা বিভিন্ন শ্রেণি পেশার নারী-পুরুষের মাঝে ফরিদপুরের ইয়েস সদস্যরা তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্ব তুলে ধরে ও টিআইবি থেকে আইনটির উপর প্রকাশিত লিফলেট বিতরণ করে। 

[৪] এসময়কালে কিভাবে তথ্য অধিকার ফরম পুরণ করতে হয় তা হাসপাতালে সেবা নিতে আসা আগ্রহী জনগণকে হাতে কলমে শেখানো হয়। 

[৫] সেবাগ্রহিতাদের অনেকেই আইনটি কার্যকর বাস্তবায়নের পরামর্শ প্রদান করে বলেন বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার মাধ্যমে আইনটির প্রচারণা বাড়ালেই দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং দুর্নীতি হ্রাস পাবে। 

[৬] সেবাগ্রহিতারা সনাক- টিআইবি’র এমন উদ্যোগকে স্বাগত জানান। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক থেকে প্রায় ২০০ শতাধিক মানুষকে তথ্য অধিকার আইন সম্পর্কে অবহিত করা হয়। যেখানে ইয়েস ও সনাক সদস্যগণ তাৎক্ষণিক কিছু অনিয়ন (টিকেটের দাম, ঔষুধ সরবরাহ, দালাল ইত্যাদি) বিষয়ে জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ সিদ্দিকুর রহমানকে অবগত করলে তিনি ব্যবস্থা গ্রহণ করেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়