শিরোনাম
◈ বিএনপি নেতাদের জামিন বিষয়ে আমাদের কিছু করার নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ‘কিছু ভালো লাগে না’ গ্রুপ দেশের নামে দুর্নাম রটায়: প্রধানমন্ত্রী ◈ বিদেশি ঋণের সুদ পরিশোধে কিছুটা চাপে আছে দেশের অর্থনীতি: অর্থমন্ত্রী ◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের 

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৬ বিকাল
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক 

এসএম আকাশ, ফরিদপুর: [২] সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নের বিকল্প নেই এ লক্ষ্যকে সামনে রেখে সোমবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি’র) উদ্যোগে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), ফরিদপুরের ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সার্পোট (ইয়েস) গ্রপের সদস্যদের মাধ্যমে এক ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালিত হয়। 

[৩] জেলার শত বছরের পুরাতন প্রাচীনতম প্রতিষ্ঠান জেনারেল হাসপাতালে সেবা নিতে আসা বিভিন্ন শ্রেণি পেশার নারী-পুরুষের মাঝে ফরিদপুরের ইয়েস সদস্যরা তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্ব তুলে ধরে ও টিআইবি থেকে আইনটির উপর প্রকাশিত লিফলেট বিতরণ করে। 

[৪] এসময়কালে কিভাবে তথ্য অধিকার ফরম পুরণ করতে হয় তা হাসপাতালে সেবা নিতে আসা আগ্রহী জনগণকে হাতে কলমে শেখানো হয়। 

[৫] সেবাগ্রহিতাদের অনেকেই আইনটি কার্যকর বাস্তবায়নের পরামর্শ প্রদান করে বলেন বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার মাধ্যমে আইনটির প্রচারণা বাড়ালেই দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং দুর্নীতি হ্রাস পাবে। 

[৬] সেবাগ্রহিতারা সনাক- টিআইবি’র এমন উদ্যোগকে স্বাগত জানান। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক থেকে প্রায় ২০০ শতাধিক মানুষকে তথ্য অধিকার আইন সম্পর্কে অবহিত করা হয়। যেখানে ইয়েস ও সনাক সদস্যগণ তাৎক্ষণিক কিছু অনিয়ন (টিকেটের দাম, ঔষুধ সরবরাহ, দালাল ইত্যাদি) বিষয়ে জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ সিদ্দিকুর রহমানকে অবগত করলে তিনি ব্যবস্থা গ্রহণ করেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়