শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৩:৩০ দুপুর
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২৩, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

ঢাকা-কক্সবাজার রেলরুটে আরো একটি আন্তঃনগর ১ জানুয়ারি থেকে

সালেহ্ বিপ্লব, এম আর আমিন: [২] তবে ২৫ ডিসেম্বর বড়দিনের আগে রোববার। তার আগে দুদিন সাপ্তাহিক ছুটি থাকায় ২০ ডিসেম্বরই নতুন ট্রেনটি চালু করতে চায় রেলওয়ে। এ নিয়ে মহাপরিচালকের সঙ্গে বৈঠকও করেছেন সিনিয়র কর্মকর্তারা। 

[৩] রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বুধবার রেলভবনে এক বৈঠক শেষে জানান, পর্যটকদের চাহিদার কারণে নতুন বছরে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে এই একজোড়া ননস্টপ আন্তঃনগর ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।  

[৪] প্রস্তাবিত ট্রেনটির জন্য তিনটি নাম প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। পালংকি এক্সপ্রেস, তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাম চূড়ান্ত করবেন। 

[৫]  কক্সবাজার থেকে ট্রেনটি ছাড়বে রাত আটটায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে, ঢাকার উদ্দেশে ফের ছাড়বে রাত সোয়া ১১টায়। ঢাকা বিমানবন্দর বিরতি দিয়ে কমলাপুর পৌঁছবে ভোর সাড়ে ৪টায়। 

[৬] ঢাকা থেকে ট্রেনটি ছাড়বে ভোর সোয়া ৬টায়। ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রামে বিরতি দিয়ে কক্সবাজার পৌঁছাবে বিকেল ৩টায়। 

[৭] রোববার বিরতি থাকবে। এই ট্রেনে আসন সংখ্যা ৭৮০। 

[৮] চট্টগ্রামের বিভাগীয় রেলপথ ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম  বলেন, নতুন ট্রেনটি কেবলমাত্র চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দরে বিরতি নিবে। আগামীতে দক্ষিণ জেলার অন্যান্য স্টেশনের কাজ সম্পন্ন হলে দোহাজারী স্টেশনসহ বাকি স্টেশনে দাঁড়াবে। 

[৯] রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, নতুন এই ট্রেনে বগি থাকবে ১৮টি। সবগুলোই কোরিয়া থেকে আমদানি করা হয়েছে। 

[১০] দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক মো. সুবক্তগীন বলেন, দোহাজারী-কক্সবাজারের রেললাইনের কাজ এখনো চলমান থাকায় এখন ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

[১১] দোহাজারী- কক্সবাজার রেললাইনে গত ১ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে রেল চলাচল শুরু হয়। এর আগে ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেললাইনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সম্পাদনা: এল আর বাদল

  • সর্বশেষ
  • জনপ্রিয়