শিরোনাম
◈ কক্সবাজার থেকে আরও ১২৪২ রোহিঙ্গা গেল ভাসানচরে  ◈ ওয়ারীতে রেস্টুরেন্টের আগুন নিয়ন্ত্রণে ◈ তামিম ইকবালের হাত ধরে বিপিএলে বরিশালের প্রথম শিরোপা ◈ বেইলি রোডে ভবনে অগ্নিকাণ্ড: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩ ◈ বিএনপি নেতারা তাদের বিদেশী প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে: ওবায়দুল কাদের ◈ বেইলি রোডের আগুনে নিহতদের দাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা ত্রাণ প্রতিমন্ত্রীর  ◈ বেইলি রোডে আগুন লাগা ভবনটিতে বিল্ডিং কোড লঙ্ঘন করা হয়েছে: মেয়র তাপস  ◈ মানুষের জীবনের দাম-ই নেই: জি এম কাদেরের শোক ◈ দেশে আইনের শাসন না থাকলে দুর্ঘটনা-বিপর্যয় ঘটতেই থাকে: মির্জা ফখরুল ◈ বেইলি রোডে বহুতল ভবনে আগুনে নিহত ৩৮ জনের মরদেহ হস্তান্তর 

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৩:৩০ দুপুর
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২৩, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

ঢাকা-কক্সবাজার রেলরুটে আরো একটি আন্তঃনগর ১ জানুয়ারি থেকে

সালেহ্ বিপ্লব, এম আর আমিন: [২] তবে ২৫ ডিসেম্বর বড়দিনের আগে রোববার। তার আগে দুদিন সাপ্তাহিক ছুটি থাকায় ২০ ডিসেম্বরই নতুন ট্রেনটি চালু করতে চায় রেলওয়ে। এ নিয়ে মহাপরিচালকের সঙ্গে বৈঠকও করেছেন সিনিয়র কর্মকর্তারা। 

[৩] রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বুধবার রেলভবনে এক বৈঠক শেষে জানান, পর্যটকদের চাহিদার কারণে নতুন বছরে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে এই একজোড়া ননস্টপ আন্তঃনগর ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।  

[৪] প্রস্তাবিত ট্রেনটির জন্য তিনটি নাম প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। পালংকি এক্সপ্রেস, তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাম চূড়ান্ত করবেন। 

[৫]  কক্সবাজার থেকে ট্রেনটি ছাড়বে রাত আটটায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে, ঢাকার উদ্দেশে ফের ছাড়বে রাত সোয়া ১১টায়। ঢাকা বিমানবন্দর বিরতি দিয়ে কমলাপুর পৌঁছবে ভোর সাড়ে ৪টায়। 

[৬] ঢাকা থেকে ট্রেনটি ছাড়বে ভোর সোয়া ৬টায়। ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রামে বিরতি দিয়ে কক্সবাজার পৌঁছাবে বিকেল ৩টায়। 

[৭] রোববার বিরতি থাকবে। এই ট্রেনে আসন সংখ্যা ৭৮০। 

[৮] চট্টগ্রামের বিভাগীয় রেলপথ ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম  বলেন, নতুন ট্রেনটি কেবলমাত্র চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দরে বিরতি নিবে। আগামীতে দক্ষিণ জেলার অন্যান্য স্টেশনের কাজ সম্পন্ন হলে দোহাজারী স্টেশনসহ বাকি স্টেশনে দাঁড়াবে। 

[৯] রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, নতুন এই ট্রেনে বগি থাকবে ১৮টি। সবগুলোই কোরিয়া থেকে আমদানি করা হয়েছে। 

[১০] দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক মো. সুবক্তগীন বলেন, দোহাজারী-কক্সবাজারের রেললাইনের কাজ এখনো চলমান থাকায় এখন ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

[১১] দোহাজারী- কক্সবাজার রেললাইনে গত ১ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে রেল চলাচল শুরু হয়। এর আগে ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেললাইনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সম্পাদনা: এল আর বাদল

  • সর্বশেষ
  • জনপ্রিয়