শিরোনাম
◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চার জেলায় কারফিউ চলবে, অন্যগুলোর সিদ্ধান্ত জেলা প্রশাসনের ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী 

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৯:৪৫ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

ঋণসহায়তা দিচ্ছে দক্ষিণ কোরিয়া 

পদ্মার আদলে কর্ণফুলীর ওপর নির্মাণ করা হবে রেল-সড়ক সেতু

সালেহ্ বিপ্লব: [৩] চট্টগ্রামে কর্ণফুলী নদীর কালুরঘাট পয়েন্টে এই সেতু নির্মাণের প্রাথমিক নকশা তৈরি করেছে কোরিয়ার প্রতিষ্ঠান ইওসিন ইঞ্জিনিয়ারিং করপোরেশন। সেতুর ওপরে থাকবে দুই লেনের সড়ক এবং নিচে থাকবে দুই লেনের রেললাইন। কর্ণফুলী নদীর ওপর বিদ্যমান কালুরঘাট সেতু থেকে ৭০ মিটার উজানে অর্থাৎ উত্তরে নতুন সেতুটি নির্মাণের প্রস্তাব করা হয়েছে।

[৪.১] ১২৪ কোটি ডলার ব্যয়ের এই প্রকল্পে বাংলাদেশ সরকার ৪৩ কোটি ডলার দেবে। বাকি ৮১ কোটি ডলার সরবরাহ করবে দক্ষিণ কোরিয়ার ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ) এবং ইকোনমিক ডেভেলপমেন্ট প্রমোশন ফ্যাসিলিটি (ইডিপিএফ)।

[৪.২] কোরিয়ার প্রদেয় ঋণের মধ্যে ইডিসিএফ থেকে ৭২ কোটি ডলার এবং ইডিপিএফ থেকে ৯ কোটি ডলার আসবে। 

[৫.১] দক্ষিণ কোরিয়ার দূতাবাস রোববার বলেছে, এই প্রকল্পটি উল্লেখযোগ্যভাবে সরবরাহ ব্যয় হ্রাস করবে, বাণিজ্য পুনরুজ্জীবিত করবে এবং ফলস্বরূপ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যথেষ্ট অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

[৫.২] তারা বলেছে, এই প্রকল্পটি ইডিসিএফ সমর্থিত বৃহত্তম প্রচেষ্টা এবং বাংলাদেশে ইডিসিএফ ও ইডিপিএফ থেকে যৌথ অর্থায়নের প্রথম উদাহরণ।

[৫.৩] দক্ষিণ কোরিয়ার দূতাবাস আরও বলেছে, এই ঋণ চুক্তিটি ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজির সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশের বিস্তৃত অবকাঠামো উন্নয়নের চাহিদা মেটাতে বিশেষভাবে নকশা করা একটি উপযুক্ত অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) প্রতিষ্ঠা করে, যা কোরিয়ান সরকারের বৈদেশিক নীতি এজেন্ডার একটি প্রধান উপাদান।

[৬] গত ২৭ জুন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে কোরিয়ার এক্সিম ব্যাংকের সঙ্গে ঋণচুক্তি সই করেছে ইআরডি। এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব কোরিয়ার (কেক্সিম) চেয়ারম্যান ও সিইও হি-সুং ইউন এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী ঋণ চুক্তিতে সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত ইয়ং-সিক পার্কও উপস্থিত ছিলেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়