শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০৮:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া-যাত্রী নিলে লাখ টাকা জরিমানা নির্দেশ সচিবের

সনতচক্রবর্ত্তী, ফরিদপুর: [২] ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়ায় আদায় করলে পরিবহন মালিককে কমপক্ষে একলাখ টাকা জরিমানা করার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। এ ছাড়া ঈদুল ফিতরে পরিবহন থেকে কোনো ধরনের চাঁদাবাজি ও ঘরমুখো মানুষের কাছ থেকে অতিরিক্ত বাস ভাড়া আদায় করা চলবে না বলে হুঁশিয়ারি দেন। 

[৩] ফরিদপুরের ভাঙায় ধান গবেষণা কেন্দ্রের হলরুমে আজ বৃহস্পতিবার জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম পরিকল্পনা ২০২৩-২৪ এর আওতায় ঈদযাত্রা ও সড়ক নিরাপত্তা বিষয়ে গণশুনানি ও মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। 

[৪] সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, কোনো অবস্থাতেই কোনো জায়গায় বাস ভাড়া বৃদ্ধি করা যাবে না। এছাড়া সড়কে কোনো ধরনের চাঁদাবাজি বরদাস্ত করা হবে না। যেকোনো সময় যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকবে প্রশাসন। সিগন্যাল ভঙ্গ করে কোনো গাড়ি সড়কে চলতে পারবে না। কোথাও কোন ধরনের ব্যত্যয় ঘটলে তাৎক্ষণিক ৯৯৯ নম্বরে ফোন দিতে অনুরোধ করেন সচিব। 

[৫] সচিব বলেন, ‘ঈদযাত্রায় অতিরিক্ত গতিতে গাড়ি চালালে, অতিরিক্ত যাত্রী নিলে, অতিরিক্ত ভাড়া নিলে তাৎক্ষণিক জরিমানা করতে হবে। কমপক্ষে এক লাখ টাকা জরিমানা করতে হবে। এজন্য আলাদা ম্যাজিস্ট্রেট নিযুক্ত থাকবে।’ মহাসড়কের পাশে ফুটপাতে কোন বাজার থাকবে না। আর হাইওয়ে সড়কে কোনভাবেই কোনো থ্রি হুইলার চলবে না। 

[৬] এক্সপ্রেসওয়ে ও মহাসড়কের পাশে র‍্যাকার ও অ্যাম্বুলেন্স রাখার নির্দেশনা দিয়ে সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল সার্জন তিনটি অ্যাম্বুলেন্স সব সময় হাইওয়ের পাশে রাখবেন। আমরা কাউকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারি না। আমাদের সকলের দায়িত্ব তাদের বাঁচিয়ে রাখা। এই মৃত্যুর দায়বদ্ধতার জন্য এখন আমাদের বিরুদ্ধেও মামলা হতে পারে। সেই সময় আসছে সামনে। 

[৭] এ সময় তিনি সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেককে ৫ লাখ টাকা, অঙ্গহানি হলে ৩ লাখ টাকা ও গুরুতর আহতকে ১ লাখ টাকা জরিমানা দিতে হয় উল্লেখ করে বলেন, ‘আমরা এই ক্ষতিপূরণ আদায়ে তেমন আবেদন পাইনা।’

[৮] তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পক্ষকে দুর্ঘটনায় জড়িত পরিবহন মালিকের পক্ষ থেকে এই জরিমানা পরিশোধ করতে হবে। 

[৯] সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম, সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ, হাইওয়ে পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খানসহ অনেকে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়