শিরোনাম
◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ পিএসসির প্রতিটি কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশ রাষ্ট্রপতির ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে ◈ ভারত বাংলাদেশের সাথে তার বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: মুর্মু ◈ মিশিগানে প্রাইমারিতে বড় জয় পেলেন বাইডেন ও ট্রাম্প

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২৩, ০৫:১৩ বিকাল
আপডেট : ২০ আগস্ট, ২০২৩, ০৫:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্মার্ট নারী উদ্যোক্তা তৈরিতে গুরুত্বারোপ করে নীতিমালা প্রণয়নের আহ্বান উইয়ের

মাজহারুল মিচেল: [২] দেশের ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের সমস্যা, সম্ভাবনা এবং ভবিষ্যতের করণীয় নিয়ে উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের (উই) উদ্যোগে শুক্রবার রাতে রাজধানীর রাওয়া কনভেশন সেন্টারে আয়োজিত এক স্মার্ট নারী উদ্যোক্তা পলিসি ডায়ালগে বক্তারা এ আহ্বান জানান। এ ব্যাপারে উই মিডিয়া টিম রোববার দুপুরে একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়।

[৩] আলোচনায় অংশ নিয়ে উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশা সবাইকে প্ল্যাটফর্মগুলোর উদ্যোক্তাদের সুবিধা-অসুবিধাগুলো খুঁজে দেখার আহ্বান জানান।

[৪] তিনি জানান, এই পলিসি ডায়ালগ পর্যায়ক্রমে কয়েকটি ধাপে আরও আয়োজন করা হবে। পাশাপাশি এসব ডায়ালগ থেকে উঠে আসা বিভিন্ন সমস্যা, অসুবিধা, বিড়ম্বনাসহ নানা বিষয় নিয়ে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরির কাজ করা হবে। তার আগে এসব সুবিধা-অসুবিধা নিয়ে একটি উই সামিট আয়োজন করা হবে। সেখানে উদ্যোক্তাদের সমস্যাগুলো তুলে ধরা হবে।

[৫] সভায় নাদিয়া বিনতে আমিন এ বছরের বাজেটকে নারী উদ্যোক্তাবান্ধব উল্লেখ করে সেই সুযোগ নিয়ে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ আরও বাড়ানোর বিষয়ে আলোকপাত করেন। 

[৬] ঐক্য ফাউন্ডেশনের চৈতি ফারহানা রূপা জানান, ফ্রি প্রশিক্ষণ থাকলেও অনেক নারী এই সুযোগটা নিচ্ছেন না। মেয়েরা ছেলেদের তুলনায় বেশি সহনশীল ও উদ্যোমী। তাই এবার ঐক্যবদ্ধভাবে একটি প্লাটফর্মে আসার ঘোষণা দেন তারা। আগামী ৫ বছরের জন্য একটি স্মার্ট নারী উদ্যোক্তা পরিকল্পনা প্রণয়নের কথাও জানানো হয় সভায়।

[৭] হুর নুসরাতের প্রতিষ্ঠাতা নুসরাত আক্তার লোপা বলেন, উদ্যোক্তাদের প্রয়োজন সঠিক প্রশিক্ষণ ও বিষয়ভিত্তিক পড়াশোনা। 

[৮] দ্য ক্যাফে রিও ও আলোকিত নারীর প্রতিষ্ঠাতা মহিমা ববি বলেন, ইউনিক প্রোডাক্ট নিয়ে উদ্যোক্তা হতে হবে। শুধু পোশাক নিয়ে বা পোশাক বিক্রিই উদ্যোক্তা নয়। ভিন্ন ও প্রয়োজন এমন প্যারিসেবল প্রোডাক্টে নজর দিতে হবে।

[৯] লেদার গ্রুপের উদ্যোক্তা তানিয়া ওয়াহাব বলেন, সবার আগে দেশের মানুষের মানসিকতা বদলাতে হবে, নইলে দেশীয় পণ্য কখনোই ভালো অবস্থানে যেতে পারবে না।

[১০] সভায় অন্যান্যের মধ্যে নারী উদ্যোক্তা ফোরামের অ্যাডমিন রাফিয়া আক্তার, রেড বিউটি পার্লারের অ্যাডমিন আফরোজা অপু, উদ্যোক্তা মেলা’র অ্যাডমিন জান্নাত নিশি, সর্বজায়া নারী উদ্যোক্তার অ্যাডমিন নাফিসা আক্তার পলি প্রমুখ বক্তব্য রাখেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএইচবি/এনএইচ

 

 

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়