শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৯:০৭ রাত
আপডেট : ২৫ মে, ২০২৩, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যানো প্রযুক্তিতে সক্রিয় ইরানের ৩৪৬ কোম্পানি

রাশিদ রিয়াজ: ইরানের ৩৪৬টি কোম্পানি দেশে ন্যানো প্রযুক্তির ক্ষেত্রে সক্রিয় রয়েছে। প্রথম ইরানি ক্যালেন্ডার মাসের ফারভারদিনের শেষের দিকের (এপ্রিল ২০) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, কোম্পানিগুলো ১ হাজার ৯১১টি পণ্য এবং ২৪১টি সরঞ্জাম উৎপাদন করেছে এবং সেগুলো বাজারে সরবরাহ করছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২৮১টি ইরানী কোম্পানি ন্যানো প্রযুক্তি পণ্য উৎপাদন ক্ষেত্রে সক্রিয় এবং ৬৫টি কোম্পানি ন্যানো প্রযুক্তি সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে সক্রিয়।

২০২২ সালের ২৮ নভেম্বর প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ‘ন্যানো বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের জন্য জাতীয় দলিল’ ঘোষণা করেন। নথিটি ৭টি নিবন্ধের সমন্বয়ে ১৫ নভেম্বর সাংস্কৃতিক বিপ্লবের সুপ্রিম কাউন্সিল থেকে অনুমোদন লাভ করে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়