শিরোনাম
◈ গণমাধ্যম নিয়ন্ত্রণের কোনো ইচ্ছা সরকারের নেই: তথ্য প্রতিমন্ত্রী  ◈ স্থায়ী হচ্ছে টিসিবির দোকান ◈ গাজাজুড়ে ইসরায়েলি হামলা অব্যাহত, ২৪ ঘন্টায় নিহত ৯৫ ◈ তৃণমূলের মানুষ শক্তিশালী হবে তা একশ্রেণির জ্ঞানী-গুণী মানতে পারে না: প্রধানমন্ত্রী ◈ পাকিস্তানে সমাবেশের অনুমতি পেল ইমরানের পিটিআই ◈ কানাডাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের শুভ সূচনা ◈ বগুড়ায় তেল গ্যাসের দোকানে ভয়াবহ আগুন ◈ অনুশীলন ম্যাচে ভারতের কাছে হারলো বাংলাদেশ ◈ বাইডেনের প্রস্তাব প্রত্যাখ্যান, যুদ্ধ থামাবে না ইসরায়েল ◈ বুথ ফেরত জরিপে ভরাডুবির মুখে তৃণমূল, পশ্চিমবঙ্গেও বেশি আসন পেতে যাচ্ছে বিজেপি

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৯:০৭ রাত
আপডেট : ২৫ মে, ২০২৩, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যানো প্রযুক্তিতে সক্রিয় ইরানের ৩৪৬ কোম্পানি

রাশিদ রিয়াজ: ইরানের ৩৪৬টি কোম্পানি দেশে ন্যানো প্রযুক্তির ক্ষেত্রে সক্রিয় রয়েছে। প্রথম ইরানি ক্যালেন্ডার মাসের ফারভারদিনের শেষের দিকের (এপ্রিল ২০) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, কোম্পানিগুলো ১ হাজার ৯১১টি পণ্য এবং ২৪১টি সরঞ্জাম উৎপাদন করেছে এবং সেগুলো বাজারে সরবরাহ করছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২৮১টি ইরানী কোম্পানি ন্যানো প্রযুক্তি পণ্য উৎপাদন ক্ষেত্রে সক্রিয় এবং ৬৫টি কোম্পানি ন্যানো প্রযুক্তি সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে সক্রিয়।

২০২২ সালের ২৮ নভেম্বর প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ‘ন্যানো বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের জন্য জাতীয় দলিল’ ঘোষণা করেন। নথিটি ৭টি নিবন্ধের সমন্বয়ে ১৫ নভেম্বর সাংস্কৃতিক বিপ্লবের সুপ্রিম কাউন্সিল থেকে অনুমোদন লাভ করে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়