শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫০ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের রাস্তায় সেবা দিচ্ছে রোবোট্যাক্সি

ছবি: দ্য স্ট্রেইট টাইমস

অনলাইন ডেস্ক: চালক ছাড়া গাড়ি আগে শুধু সায়েন্স ফিকশনের বিষয় ছিল। কিন্তু এখন চীনের বেইজিং শহরে বাস্তবেই ভাড়া পাওয়া যাচ্ছে এ ধরনের গাড়ি। চলতি মার্চের শুরু থেকেই প্রযুক্তি জায়ান্ট বাইডু ও পনি এআই যৌথভাবে বাজারে এনেছে স্বয়ংক্রিয় রোবোট্যাক্সি। মোবাইল অ্যাপের মাধ্যমে ভাড়া নেয়া যাবে এসব গাড়ি, যাওয়া যাবে গন্তব্যে। বণিক বার্তা

দ্য স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রথমবারের মতো এ ধরনের রোবটচালিত ট্যাক্সি চলার অনুমতি দেয়া হয়েছে চীনের রাজধানীতে। বেইজিংয়ের ইয়াঝুয়াং শহরতলীর ৬০ বর্গ কিলোমিটার এলাকায় ২০টি রোবোট্যাক্সি ছাড়া হয়েছে। সত্বাধিকারী প্রতিষ্ঠান দুটির অ্যাপের মাধ্যমে ভাড়া করা যাবে এ সব পরিবহন।

গত ডিসেম্বরেই পরীক্ষামূলকভাবে রোবোট্যাক্সি চালু করেছিল উদ্যোক্তারা। প্রাথমিকভাবে অবশ্য গাড়িতে নিরাপত্তাজনিত কারণে রাখা হয়েছিল চালক। তবে চালকের সাহায্য ছাড়াই চৌরাস্তা ও সরু রাস্তার মতো জটিল পরিস্থিতিতে নির্বিঘ্নে সফলভাবে গন্তব্যে পৌঁছেছে গাড়িগুলো। সেই সঙ্গে বিশেষ আবহাওয়া যেমন বৃষ্টি, তুষার এবং বালিঝড়েও কোনো বিকার ছাড়াই সার্ভিস দিতে সক্ষম ছিল রোবোট্যাক্সি।

বাণিজ্যিকভাবে চালুর পর এখন পর্যন্ত রোবোট্যাক্সি মোট ১৩ লাখ কিলোমিটার মাইলেজসহ অন্তত ১০ লাখ মানুষকে সেবা দিয়েছে। একটি গাড়ি দিনে ১৫টি পর্যন্ত রাইড নিয়ে থাকে। 

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়