শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৩, ০২:৩৬ দুপুর
আপডেট : ২৫ মার্চ, ২০২৩, ০৪:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগামী সপ্তাহে

লিগেসি ভেরিফায়েড ব্যাজ অপসারণ করবে টুইটার

টুইটার

মাজহার মিচেল: সম্প্রতি দেওয়া এক টুইট বার্তায় সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটি ১ এপ্রিল থেকে এ ব্যাজ বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে। ফ্রি মালয়েশিয়া টু ডে নামের এক গণমাধ্যম সূত্রে জানা যায়, মূলত পেইড সাবস্ক্রাইবার ও বিভিন্ন প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট ব্যক্তিদের এ পরিষেবা প্রদানের অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে মাইক্রোব্লগিং প্লাটফর্মটি।

গত বছরের শেষ দিকে প্লাটফর্মটির মালিকানা হাতে নেওয়ার পর ইলোন মাস্ক এ পদ্ধতিকে দূষিত আখ্যা দিয়েছিলেন বলে এ গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়। 

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে জানা যায়, সে সময় নীতিমালা পরিবর্তনের যে ঘোষণা দেওয়া হয়েছিল তার পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ দ্রুত সময়ে বাস্তবায়ন করা হচ্ছে।

টুইটারের প্রধান নির্বাহী ইলোন মাস্কের টুইটবার্তার বরাদ দিয়ে ভারতীয় আরেক গণমাধ্যম ইন্ডিয়ান টাইমস জানায়, মাসে ৮ ডলার ফি দেওয়ার মাধ্যমে এ পরিষেবা চালু করা যাবে। এটি অর্জন করলে ৪ হাজার অক্ষরের টুইট করা যাবে। সেইসঙ্গে রিপ্লাইতে উচ্চতর র‌্যাংকিং, পোস্ট এডিটিংসহ আরো সুবিধা পাওয়া যাবে।

মাস্ক জানান, ব্লু সাবস্ক্রিপশনের জন্য অর্থ দেওয়ার মাধ্যমে ব্যবহারকারীরা বট সমস্যা থেকে মুক্তি পাবে। এক বিবৃতিতে প্লাটফর্মটি জানায়, ব্লু সাবস্ক্রিপশন ব্যবহারকারীরা টুইট রিপ্লাই, সার্চসহ সব জায়গায় অতিরিক্ত সুবিধা পাবে। পাশাপাশি স্ক্যাম ও স্প্যাম থেকে সুরক্ষা পাবে। এছাড়া তাদের অর্ধেক বিজ্ঞাপন দেখানো হয় এবং টুইট এডিটের সুবিধাও রয়েছে।

প্রযুক্তি নির্ভর গণমাধ্যম এনগেজেট জানায়, টুইটার আবেদন নেওয়া শুরু করেছে। এখন যাচাই করা হচ্ছে ব্যবহারকারীর সরকা আইডি কার্ড অথবা প্রকৃত ইমেইল অ্যাড্রেসের মাধ্যমে। সেখানে তাদের কাজ এবং পদবীও উল্লেখ করতে হচ্ছে। অপরদিকে ব্যবসায়ীরা গোল্ড চেকমার্কের জন্য আবেদন করতে পারছেন।

এখন পর্যন্ত টুইটারের প্রধান নির্বাহী ইলোন মাস্ক বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন করেছেন। তবে প্লাটফর্মে ভেরিফিকেশনের যে পদ্ধতি রয়েছে, তা পরিবর্তনে নিজ অবস্থানে অনড় রয়েছেন।

অর্থ প্রদান ছাড়া অনেক পাবলিক ফিগার ও সাংবাদিক ভেরিফিকেশন চিহ্ন পেয়েছেন। মাস্কের হাতে মালিকানা যাওয়ার আগে এর মাধ্যমে প্লাটফর্মে যেসব সংবাদ বা তথ্য প্রকাশ করা হতো টুইটার সেগুলোকে বিশ্বাসযোগ্য হিসেবে গ্রহণ করত। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এমএম/এমআই/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়