শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০৬:০৮ বিকাল
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০৬:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সর্দি আছে কিনা পরখ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

রাশিদুল ইসলাম: [২] অনেকে মিথ্যা বলে অসুস্থতার জন্যে অফিস থেকে ছুটি নেন। এধরনের অসুস্থতার অজুহাত দেন তারা সবচেয়ে বেশি সর্দিকাশি ও জ¦রকে। তাই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কোনো ব্যক্তি অসুস্থ কি না তা দেখা হবে তার কণ্ঠস্বর পরীক্ষা করে। স্টার্ট আপ পাকিস্তান

[৩] ভারতে সুরাটে সর্দার বল্লভভাই ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা সফলভাবে ৬৩০ জনের কণ্ঠের প্যাটার্ন বিশ্লেষণ করেছেন যে আদৌ তারা ঠান্ডায় ভুগছিলেন কি না তা জানতে। এদের মধ্যে ১১১ জন ঠান্ডাজনিত রোগে ভুগছিলেন। ভোকাল প্যাটার্নগুলি বিশ্লেষণ করা হয়েছিল এমন লোকদের চিহ্নিত করার জন্য যারা আসলেই ঠান্ডায় আক্রান্ত হয়েছিল।

[৪] ওপেনএআই-এর চ্যাটজিপিটি, গুগলের বার্ড এবং মাইক্রোসফ্ট-এর নতুন বিং-এর মতো সরঞ্জামগুলি যখন ঝড়ের মুখে পড়েছে তখন থেকেই কৃত্রিম বুদ্ধিমত্তা শহরটির আলোচনার বিষয়। লোকেরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার নতুন উপায় খুঁজে পাচ্ছে এবং বড় আকারে উদীয়মান প্রযুক্তি অন্বেষণ করছে। এবং এখন, কিছু গবেষক তাদের কণ্ঠস্বর থেকে একজন ব্যক্তির ঠাণ্ডা সনাক্ত করতে সক্ষম হওয়ার খবর প্রকাশিত হয়েছে।

[৫] যদিও এটি লোকেদের ঠাণ্ডা শনাক্ত করতে সাহায্য করার জন্য উপযোগী প্রমাণিত হতে পারে, এটি সেই সমস্ত কর্মচারীদের জন্যও সমস্যা হতে পারে যারা প্রায়ই (মিথ্যা) ‘ঠান্ডা’ রোগে আক্রান্ত হওয়ার অজুহাতে ‘অসুস্থ থাকেন’ যখন তারা একেবারে সুস্থ থাকে। যদি এই প্রযুক্তিটি ভবিষ্যতে পরবর্তী বড় জিনিস হয়ে ওঠে এবং আরও একটি বৈপ্লবিক পণ্যের বিকাশের দিকে নিয়ে যায়, তাহলে নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের কণ্ঠস্বরের স্বর সনাক্ত করার মাধ্যমে কার ঠান্ডা লেগেছে এবং কার নেই তা বলতে সক্ষম হবেন।

[৬] প্রতিবেদনে আরও বলা হয়েছে যে গবেষণায় মানুষের মধ্যে ঠান্ডার উপস্থিতি সনাক্ত করতে হারমোনিক্স (মানুষের বক্তৃতায় কণ্ঠের ছন্দ) ব্যবহার করা হয়েছিল। মূলত, হারমোনিক্স প্রশস্ততায় হ্রাস পায় যখন তাদের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়। এবং ঠান্ডায় ভুগছেন এমন ব্যক্তি একই রকমের অনিয়মিত প্যাটার্ন দেখাতে পারেন। একই ঘটনার উপর নির্ভর করে, গবেষকরা মেশিন-লার্নিং অ্যালগরিদম ব্যবহার করেছেন বিভিন্ন ব্যক্তির পরিবর্ধন পার্থক্য বিশ্লেষণ করতে এবং যাদের ঠান্ডা লেগেছিল তাদের সনাক্ত করতে।

[৭] দ্য ইকোনমিস্ট আরও রিপোর্ট করেছে যে পরীক্ষার বিষয়গুলিকে ১ থেকে ৪০ পর্যন্ত গণনা করতে বলা হয়েছিল এবং তারপরে তারা সপ্তাহান্তে কী করেছে তা বর্ণনা করে। এরপর তাদেরকে ঈশপের দ্য নর্থ উইন্ড অ্যান্ড দ্য সান শিরোনামের উপকথাটি আবৃত্তি করতে বলা হয়। ঠান্ডা শনাক্তকরণে গবেষণার যথার্থতা ছিল ৭০ শতাংশ।

[৮] বিজনেস ইনসাইডার রিপোর্টে আরও বলা হয়েছে যে অধ্যয়নটি নিয়োগকর্তাদেরও আগ্রহী হতে পারে যারা কাজ থেকে ছুটি নেওয়ার জন্য অসুস্থ হওয়ার ভান করে এমন কর্মচারীদের ধরতে চান।         

  • সর্বশেষ
  • জনপ্রিয়