শিরোনাম

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৩ বিকাল
আপডেট : ০২ ডিসেম্বর, ২০২৩, ০৪:১১ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ মাস পর দ্বিতীয় টেস্ট জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

তারিক আল বান্না: [২] ঠিক ২২ মাস পর ফের বিশ্ব ক্রিকেটের শক্তিধর টেস্ট দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে আরও এক অসাধারণ জয় পেতে চলেছে বাংলাদেশ। সাকিব, তামিম, লিটন ও তাসকিনের মত তারকা খেলোয়াড় ছাড়াই বাংলাদেশ চলমান সিরিজের প্রথম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে নাজমুল হোসেন শান্তরা।  

[৩] সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, টিম সাউদির মত বিশ্বখ্যাত ক্রিকেটারদের দল কিউইরা শুক্রবার দিনশেষে একটাই কাজ করতে পেরেছেন। তা হলো খেলাটিকে পঞ্চম দিনে নিয়ে যাওয়া। শনিবার টেস্টের শেষ দিনে টাইগাররা আর মাত্র ৩টি উইকেট পেলেই দলটির বিপক্ষে দ্বিতীয় জয় পাবে। গত বছর জানুয়ারির প্রথম সপ্তাহে মাউন্ট মঙ্গনুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয় পেয়েছিল বাংলাদেশ, জিতেছিল ৮ উইকেটে। 

[৪] সিলেট টেস্টে বাংলাদেশ দুই ইনিংসে ৩১০ ও ৩৩৮ রান করে। আর নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ৩১৭ রান। শুক্রবার দিনশেষে কিউইরা তাদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে মাত্র ১১৩ রান করে। জিততে হলে বাকি তিন উইকেটে নিউজিল্যান্ডকে করতে হবে আরও ২১৯ রান। যা এখন মারাত্মক কঠিন বিষয়। 

[৫] ৩৩২ রানের জয়ের টার্গেট নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু হরে নিউজিল্যান্ড। শুরু থেকেই কিউইদের চেপে ধরেন তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও নাইম হাসান। তাইজুল তুলে নিয়েছেন একাই ৪টি উইকেট। মেহেদি আর নাইম শিকার করেছেন ১টি করে উইকেট। পেসার শরিফুল ১টি উইকেট পান। কিউই ব্যাটার ডারিল মিচেল ৪৪, কনওয়ে ২২, গ্লেন ফিলিপস ১২, অধিনায়ক কেন উইলিয়ামসন ১১, জেমিসন ৯, ইশ সোধি ৭, ব্লানডেল ৬, নিকোলস ২ রান করেন। 

[৬] এরআগে, চতুর্থ দিনে তাড়াহুড়ো করেই আউট হয়েছেন বাংলাদেশি ব্যাটাররা। বৃহস্পতিবারের অপরাজিত ১০৪ রানের সঙ্গে মাত্র ১ যোগ করে টিম সউদির বলে উইকেটরক্ষক ব্লান্ডেলের হাতে ক্যাচ তুলে দেন অধিনায়ক শান্ত। তিনি ১৯৮ বলে ১০টি চারে ১০৫ রান করেন। এরপর শাহাদাত ১৮ রান করে ইশ সোধির বলে এলবিডব্লিউ হন। মুশফিক ১১৬ বলে ৬৭ রান করে অ্যাজাজ প্যাটেলের বলে এলবিডব্লিউ হয়েছেন। মেহেদি হাসান মিরাজ ৭৬ বলে অপরাজিত ৫০ রান করেন। নুরুল হাসান সোহান করেছেন ১০ রান। 

[৭] কিউইদের হয়ে প্যাটেল ৪টি ইশ সোধি ২টি এবং সাউদি ও ফিলিপস ১টি করে উইকেট লাভ করেন।

[৮] উল্লেখ্য, নিউজিল্যান্ডের সঙ্গে এর আগে বাংলাদেশ ১৭ টেস্টে মাত্র ১টিতে জয়লাভ করে, পরাজিত হয় ১৩টিতে এবং ড্র করে ৩টিতে। সম্পাদনা: এল আর বাদল 

  • সর্বশেষ
  • জনপ্রিয়