শিরোনাম
◈ মিয়ানমার সীমান্তে আগের পরিস্থিতি আর সৃষ্টি হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর  ◈ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই: রওশন এরশাদ ◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৪:৫৮ দুপুর
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৪:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জিম্বাবুয়েকে কাঁদিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেলো উগান্ডা

সাঈদুর রহমান: কয়েক দিন আগেই শেষ হয়েছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। যেখানে খেলতে পারেনি জিম্বাবুয়ে। ওয়ানডের পর এবার আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলা হচ্ছেনা সিকান্দার রাজাদের। আফ্রিকা মহাদেশের বাছাই পর্বের ম্যাচে বৃহস্পতিবার রুয়ান্ডাকে হারিয়ে জিম্বাবুয়ের বিদায় নিশ্চিত করেছে উগান্ডা। এতে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা।

এর আগের ম্যাচে উগান্ডার বিপক্ষে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায় পড়ে জিম্বাবুয়ে। বিশ্বকাপ খেলতে পরিসংখ্যানটা ছিলো খুব কঠিন। নাইজেরিয়ার বিপক্ষে শুধু জিতলেই হতো না, বিপরীতে রুয়ান্ডা কাছে হারতে হতো উগান্ডাকে।

বৃহস্পতিবার বাছাই পর্বের ম্যাচে যখন নাইজেরিয়ার বিপক্ষে জয়ের জন্য লড়াই করেছে। তখন দিনের প্রথম ম্যাচে রুয়ান্ডাকে হারিযে জিম্বাবুয়ের স্বপ্নভঙ্গ করেছে উগান্ডা। এতে আফ্রিকা মহাদেশ থেকে নামিবিয়ার সঙ্গে উগান্ডা টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়েছে। রুয়ান্ডাকে ৬৫ রানে অলআউট করে উগান্ডা। জবাব দিতে নেমে ৮ ওভার ১ বলেই লক্ষে পৌঁছে যায় তারা।

এর আগে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে পারেনি জিম্বাবুয়ে। কারণ সেই বছর ক্রিকেট বোর্ডের উপর হস্তক্ষেপ করেছিলো জিম্বাবুয়ে সরকার। এতে আইসিসির নিষেধাজ্ঞার শিকার হয় ক্রিকেট বোর্ড। এরপর নিজেদের মাটিকে বাছাই পর্ব খেলে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের খেলেছিলো সিকান্দার রাজারা।

তবে ২০১৯ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর, এবার ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলা হচ্ছে না আফ্রিকা মহাদেশের দেশটির। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে অনেক আগেই বাদ পড়েছে তারা।

এর আগে নামিবিয়ার কাছে ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরে টিম ম্যানেজমেন্ট, কোচ ও অধিনায়ক পরির্বতন করেছিলো জিম্বাবুয়ে। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে অভিষেক করেন অলরাউন্ডার সিকান্দার রাজা। তবে শুরুটা ভালো হলো না তার। ব্যক্তিগতভাবে ছন্দে থাকলেও দলের ভাগ্য করতে পারেননি তিনি। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে না এই অলরাউন্ডার। সম্পাদনা: এল আর বাদল

এসআর/এলআরবি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়