শিরোনাম

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ১২:৫৬ রাত
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ১২:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুশফিককে অনুসরণ করেন নারী দলের অধিনায়ক জ্যোতি

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অন্যতম তারকা ক্রিকেটার অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। সাবেক টাইগ্রেস অধিনায়ক সালমা আক্তারকে দেখেই ক্রিকেটে এসেছেন তিনি। তবে বাংলাদেশ পুরুষ দলের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিমকে নিয়মিত অনুসরণ করেন জ্যোতি। তার কাছ থেকেই খেলার অনুপ্রেরণা পান এই টাইগ্রেস কাপ্তান।

সম্প্রতি নিজের ক্রিকেটে আসার অনুপ্রেরণা নিয়ে কথা বলেন নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অলরাউন্ডার সালমা আক্তারকে দেখেই ক্রিকেটে এসেছেন তিনি। উইকেটরক্ষক হওয়া সত্ত্বেও তার খেলা অনেক উপভোগ করতেন জ্যোতি, ‘আসলে আমি সালমা আপুকে দেখে ক্রিকেটে এসেছিলাম। উনি সাবেক অধিনায়ক। যদিও তিনি স্পিন অলরাউন্ডার, তবে উনার খেলা আমার অনেক বেশি ভালো লাগত।’

বাংলাদেশের পুরুষ ক্রিকেটারদের মধ্যে মুশফিকুর রহিমকে অনুসরণ করেন জ্যোতি। মিস্টার ডিপেন্ডেবলকে নিজের রোল মডেল মানেন এই ডানহাতি ব্যাটার, ‘পুরুষ ক্রিকেটের দিক থেকে চিন্তা করলে আমি মুশফিকুর রহিমকে অনেক অনুসরণ করি। উনাকে বলা হয় মিস্টার ডিপেন্ডেবল। উনি অনেক ধৈর্য্য নিয়ে ব্যাটিং করেন। দলের যখনই প্রয়োজন, অনেক সময় খুব দ্রুত উইকেট পড়ে যায়, তখন উনি গিয়ে ঠাণ্ডা মাথায় ব্যাটিং করে ম্যাচটাকে ঘুরিয়ে দেন। তার কাছ থেকে অনেক কিছু শেখার চেষ্টা করি আমি। উনি আমার রোল মডেল।’

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে বাংলাদেশ নারী দলের হয়ে অভিষেক হয় জ্যোতির। একই সিরিজে ওয়ানডেতেও অভিষেক হয় তার। ধীরে ধীরে বাংলাদেশের একজন নির্ভরযোগ্য ক্রিকেটারে পরিনত হন তিনি। ২০১৮ সালে বাংলাদেশ এশিয়া কাপ জয়ী দলেরও অংশ ছিলেন জ্যোতি। ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচে দেশের হয়ে সর্বোচ্চ রানও এসেছিল তার ব্যাট থেকে।

২০২১ সালে ওয়ানডে এবং ২০২২ সালে বাংলাদেশ নারী টি-টোয়েন্টি দলের দায়িত্ব নেন জ্যোতি। তার নেতৃত্বে বাংলাদেশ ১৪ টি ওয়ানডে এবং ৩০ টি টি-টোয়েন্টি ম্যাচ জয়লাভ করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়