শিরোনাম
◈ ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ছুড়েছে ইরান ◈ বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ◈ চার বছর পর বিধিনিষেধহীন মুক্ত পরিবেশে পহেলা বৈশাখ ◈ পহেলা বৈশাখে ইলিশের দাম চড়া ◈ নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দকে বরণে বর্ণাঢ্য র‌্যালি করবে আওয়ামী লীগ ◈ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী ◈ নতুন বছর মানে ব্যর্থতা পেছনে ফেলে সমৃদ্ধ আগামী নির্মাণ করা: মির্জা ফখরুল ◈ ইসরায়েলের তেল আবিব থেকে সরাসরি ঢাকায় ফ্লাইট অবতরণ ◈ বিএনপি গুম-নির্যাতনের কাল্পনিক তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে: ওবায়দুল কাদের ◈ সরকারি খরচে ৩০৪৮টি মামলায় আইনি সহায়তা প্রদান

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:০৩ দুপুর
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের 

জি এম কাদের 

মনিরুল ইসলাম: [২] মহান ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষ্যে এক বিবৃতিতে  জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এ কথা বলেন।

[৩] তিনি  বলেন, একুশে ফেব্রুয়ারি  শোক, শ্রদ্ধা আর ভালোবাসার আখরে লেখা আমাদের মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাৎপর্যময় এই দিনে রাষ্ট্রভাষা আন্দোলনে বীর শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। 

[৪] জি এম কাদের বলেন, বাহান্ন‘র রাষ্ট্রভাষা আন্দোলনে বাংলা অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি পেলেও সর্বস্তরে বাংলাভাষা প্রচলন করতে দীর্ঘসময় লেগেছে। বাহান্ন’র রাষ্ট্রভাষা আন্দোলনের ৩৫ বছর পরে আমাদের প্রিয়নেতা, প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮৭ সালের ৮ মার্চ আইন করে সর্বস্তরে বাংলাভাষা প্রচলনের উদ্যোগ নেন। আজ বাংলাদেশের সর্বত্র বাংলা ভাষায় সকল কার্যক্রম চলছে। 

[৫] তিনি বলেন, একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় অসীম অনুপ্রেরণা যুগিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামে সাহস ও শক্তির অনন্য উৎস ছিলো আমাদের গৌরবোজ্জল রাষ্ট্রভাষা আন্দোলন। বাহান্নর রাষ্ট্রভাষা আন্দোলন সারা বিশ্বে ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিজয়ের প্রতীক হয়ে থাকবে। 

[৬] অহংকারের একুশে মানেই, মাথা নত না করা। মহান রাষ্ট্রভাষা আন্দোলন আমাদের মাথা উঁচু করে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা যোগায়। একুশের চেতনা লড়াই সংগ্রামে অনুপ্রেণা যোগায় অসীম সাহসে।বিশ্বের প্রতিটি মানুষের সকল অধিকার সমুন্নত রাখার সংগ্রামে চিরদিন উৎসাহ যোগাবে আমাদের মহান রাষ্ট্রভাষা আন্দোলন। সম্পাদনা:সমর চক্রবর্তী

এসসি/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়