শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৮:৩৮ সকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০১:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশজুড়ে বিএনপির ১২ ঘণ্টার হরতাল শুরু

রিয়াদ হাসান: [২] নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকার গঠন ও কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে ডাকা বিএনপির হরতাল কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা দেশজুড়ে হরতাল পালন করবে দলটি।

[২] বুধবার (২৯ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে লাগাতার এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব  অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। 

[৩] তিনি বলেন, বিএনপিসহ সমমনা দলগুলো জীবন বাজি রেখে এই শান্তিপূর্ণ কর্মসূচিগুলি পালন করছে। সরকারের রক্তচক্ষু, চোখ রাঙানি, গ্রেপ্তার অভিযান, নিষ্ঠুর দমন-পীড়ণের মধ্যেও অকুতোভয়ে নেতাকর্মীরা তাদের দুরন্ত মিছিল অব্যাহত রেখেছে। 

[৩] তিনি শেখ হাসিনার পদত্যাগসহ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ এবং বিএনপির মহাসচিবসহ সকল নেতা-কর্মীর মুক্তির দাবিতে চলমান অবরোধ ও হরতাল কর্মসূচি সফল করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

[৪] রিজভী বলেন, রাষ্ট্র এখন তার নাগরিকদের জীবন আর সম্পদের নিরাপত্তার নিশ্চয়তা দেয় না। রাষ্ট্র বলতেই এখন শুধুমাত্র শেখ হাসিনা। বিএনপির নেতাকর্মীদের যেন মানবাধিকার থাকতে নেই। সংবিধানে যতটুকু মানবাধিকার আছে সেই অধিকার প্রয়োগেরও অধিকার নেই বিএনপির নেতাকর্মীদের।

[৫] বিএনপির এই মুখপাত্র আরও বলেন, দুইজন শিশু বর্ষা ও নুরী চিৎকার করে কাঁদছে তার মায়ের মুক্তির জন্য। গোয়েন্দা পুলিশ শিশুদের পিতাকে না পেয়ে তার মাকে ধরে নিয়ে গেছে। এমনিভাবে ছয় বছরের শিশু সিয়াম বুকফাটা আর্তনাদ করছে তার কারাবন্দী বাবা আবুল কালামের জন্য। পিতা আব্দুল হাইয়ের তিন সন্তানকে কারান্তরীণ করা হয়েছে। এদের মধ্যে এক ছেলের হয়েছে ১০ বছর সাজা । আরেক ছেলেকে না পেয়ে তার স্ত্রীকে গ্রেপ্তার করে তিনদিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

[৬] গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তারের চিত্র তুলে ধরে রিজভী বলেন, সারাদেশে বিএনপির ৩৬৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ১৪টি মামলায় ১৫৩০ জনকে আসামি করা হয়েছে। গত ২৮শে অক্টোবরের পর থেকে বিএনপির ১৭৭১০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

আরএইচ/এসসি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়