শিরোনাম
◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলার নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি ◈ টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা (ভিডিও) ◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েলের ফসফরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:০৬ রাত
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:০৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রওশন এরশাদের

রওশন এরশাদ

মনিরুল ইসলাম: দুর্নীতি, সন্ত্রাস, মাদক ও জঙ্গিবাদ নির্মূলের মাধ্যমে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। তিনি বলেছেন, দুনীতি দেশের অন্যতম বড় সমস্যা। এর বিরুদ্ধে সর্বাত্বক লড়াই জরুরি। সন্ত্রাস ও সহিংসতা দেশে একটা বড় ব্যাধি। এগুলো দূর করতে দলমত নির্বিশেষে সকলকে সংগ্রামে সামিল হতে হবে।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ সম্পর্কে আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। তিনি তার আসনে বসেই শারীরিক অসুস্থতায় বক্তব্য রাখেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে তিনি বলেন, সাস্প্রতিককালে বিদ্যুৎ পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সব মহলের আপত্তির পরও সরকার বিদ্যুতের দাম বাড়ালে সব কিছুর খরচ বাড়বে। ফলে আরেক দফা বাড়বে দ্রব্যমুল্য। ক্ষতিগ্রস্থ হবে রফতানি খাত। গ্রাহক পর্যায়ে বিদ্যুদের অপরিবর্তিত রাখার দাবি জানান তিনি।

অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরে রওশন এরশাদ বলেন, প্রবৃদ্ধি ৭ দশমিক ৫২ শতাংশে দাঁড়িয়েছে। সামগ্রীক অর্থনৈতিক বিবেচনায় ইতিবাচক। মাথা পিছু জাতীয় আয় পূর্ববর্তি অর্থ বছর থেকে ২৩৩ মার্কিন ডলার বৃদ্ধি পেয়ে দুই হাজার ৮২৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। কিন্তু অর্থনৈতিক উন্নয়নে জিডিপি কতটা কার্যকর তা নিয়ে ইদানিং প্রশ্ন উঠেছে। তিনি বলেন, শুধু জিডিপি প্রবৃদ্ধি বাড়লেই দেশে উন্নয়নের জোয়ার বইবে তা বলা যাবে না। সাধারণ মানুষের জীবন মানে কতটুকু উন্নতি হয়েছে, তা দেখতে হবে। প্রবৃদ্ধি বিতর্কে না গিয়ে সরকারের উচিত হবে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের দিকে বেশি গুরুত্ব দেওয়া। তাহলে বৈষম্য কমবে এবং সাধারণ জনগণ উপকৃত হবে।

তিনি আরো বলেন, দেশের মধ্যবিত্ত ও নিন্ম আয়ের মানুষের রক্ষা করতে হলে যাতে কৃষক ন্যায্য মূল্য পায় এবং ভোক্তারাও সহনীয় দামে খাদ্য শস্য কিনতে পারে, এমন পদক্ষেপ নিতে হবে। খাদ্য শস্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকারকে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

বিরোধী দলীয় নেতা বলেন, করোনা পরিস্থিতির পর ইক্রেন-রাশিয়া যুদ্ধ এ সব বিষয়ে রাষ্ট্রপতি তার তার ভাষণে যে সব কথা বলেছেন তা আমাদের জন্য খুবই প্রাসঙ্গিক। এগুলো আমাদের জন্যই নয় সারাবিশ্বের জন্যও প্রাসঙ্গিক। 

এমআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়