শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৪ মে, ২০২৪, ০৮:১৪ রাত
আপডেট : ১৫ মে, ২০২৪, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জনগণের শক্তিতেই আমরা আন্দোলন চালিয়ে যাব: মির্জা ফখরুল

রিয়াদ হাসান: [২] বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপির আন্দোলন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সফরের ওপর নির্ভর করছে না।

[৩] তিনি বলেন, কারো ওপর নির্ভর করে বাংলাদেশের মানুষ গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনবে বলে আমরা মনে করি না। আগেও জনগণ নিজের শক্তিতে পায়ের ওপর ভর করে আন্দোলন করেছে, জনগণের শক্তিতেই আমরা আন্দোলন চালিয়ে যাব।

[৪] মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে গণঅধিকার পরিষদ ও গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মির্জা ফখরুল।

[৫] দেশের গণতন্ত্র ও নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দেয়া হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকট সৃষ্টি করা হয়েছে। এই সরকার বিনা ম্যান্ডেটে গায়ের জোরে ক্ষমতা দখল করে আছে। তাদের বিরুদ্ধে বিরোধী দলগুলো দীর্ঘকাল ধরে সংগ্রাম ও লড়াই করে আসছে। 

[৬] যেকোনো পরিবর্তনের জন্য সবচেয়ে তরুণ এবং ছাত্রসমাজ বড় ভূমিকা পালন করে জানিয়ে মির্জা ফখরুল বলেন, যারা গণঅধিকার পরিষদের নেতৃত্ব দিচ্ছেন, তারা ছাত্র রাজনীতি থেকে উঠে এসেছেন। বিভিন্ন আন্দোলনে তাদের ভূমিকা অত্যন্ত জোরাল ছিল। আগামী দিনের গণতান্ত্রিক আন্দোলনে তাদের ভূমিকা অক্ষুণ্ন রাখবেন বলে আমি আশাবাদী। জনগণকে সংঘবদ্ধ করার ক্ষেত্রেও তারা ইতিবাচক ভূমিকা রাখবেন।

[৭] গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, আন্দোলনের অতীতের বিষয়বস্তু নিয়ে আলোচনা হয়েছে। স্বৈরশাসনের অবসান ঘটিয়ে আগামী নতুন রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলা না পর্যন্ত এই বিরোধী দলগুলোর যুগপৎ আন্দোলন চলবে।

[৮] লিয়াজোঁ কমিটির বৈঠকে বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। গণতান্ত্রিক বাম ঐক্যের পক্ষ থেকে ছিলেন স্যোসাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক আবুল কালাম আজাদ, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) মহাসচিব হারুন আল রশিদ খান, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড ডা. সামছুল আলম ও বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী।

[৯] এছাড়া গণঅধিকার পরিষদের প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সভাপতি নুরুল হক নুর, সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন, উচ্চতর পরিষদ সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, অ্যাডভোকেট নূরে এরশাদ সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, মাহফুজুর রহমান খান, মো. রবিউল হাসান, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন ও মানবাধিকার সম্পাদক অ্যাডভোকেট খালিদ হাসান।

[১০] ইতিমধ্যে বিএনপি ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, লেবার পার্টি সাথে বৈঠকে শেষ করেছে। বুধবার গণতন্ত্র মঞ্চ ও গণফোরামের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক রয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়