শিরোনাম

প্রকাশিত : ০৬ এপ্রিল, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট : ০৬ এপ্রিল, ২০২৪, ০৮:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভাসান চর পরিদর্শনে নিপ্পন ফাউন্ডেশন-এর চেয়ারম্যান

খুররম জামান: [২] শনিবার  (৬ এপ্রিল) সেখানে জাপান ভিত্তিক দাতা সংস্থা নিপ্পন ফাউন্ডেশন-এর চেয়ারম্যান সাসাকাওয়া ইয়োহেই ব্রাকের সহযোগিতায় মৎস্য চাষ ও রোহিঙ্গা যুবদের দক্ষতা উন্নয়নে কার্যকলাপ পরিদর্শন করেন। ব্রাক থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে। 

[৩] ব্র্যাকের পক্ষে ভাসানচরে কর্মরত সংস্থাটির মানবিক সংকট ব্যবস্থাপনা কর্মসূচি (এইচসিএমপি)-এর প্রধান মো. আবু বকর সিদ্দিক ও ব্র্যাকের অন্যান্য কর্মকর্তাবৃন্দ তাদের স্বাগত জানান। এই সময় সরকারের পক্ষ থেকে স্বাগত জানান ক্যাম্প-ইন-চার্জ রফিকুল হক, এসিট্যান্ট ক্যাম্প-ইন-চার্জ মাকছুদুর রহমান, নৌবাহিনীর কমান্ডিং অফিসার এম আনোয়ারুল কবির ও পুলিশের কর্মকর্তাবৃন্দ। 

[৪] নিপ্পন ফাউন্ডেশন-এর চেয়ারম্যান সাসাকাওয়া ইয়োহেই ছাড়াও সিনিয়র প্রজেক্ট ডিরেক্টর আরিকাওয়া তাকাশি, সিনিয়র অফিসার ও এক্সিকিউটিভ ফটোগ্রাফার সুজুকি নাতসুকো, সেক্রেটারি টু চেয়ারম্যান নাকাইয়াসু শোতা, সিনিয়র প্রজেক্ট কোঅর্ডিনেটর কুরিবাইয়াশি ফ্রাঞ জ কেন ও এক্সিকিউটিভ ইন্টারপ্রেটর মাসিদা কিমিউ উপস্থিত ছিলেন।

[৫] ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ব্র্যাকের চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান, সংস্থাটির মানবিক সংকট ব্যবস্থাপনা কর্মসূচি (এইচসিএমপি)-এর ঊর্ধ্বতন পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, গ্লোবাল রিসোর্স মবিলাইজেশন অ্যান্ড পার্টনারশিপস পরিচালক মাফরুজা খান, ব্র্যাক ভাসানচরের কর্মসূচি প্রধান মো. আবু বকর সিদ্দিক, অ্যাডভোকেসি ফর সোশাল চেইঞ্জ-এর কর্মসূচি ব্যবস্থাপক অমিত দাশ ও ভাসান চরে কর্মরত ব্র্যাকরে বিভিন্ন সেক্টরের কর্মকর্তাবৃন্দ। 

[৫.১] তারা ব্র্যাক ভাসান চরের ৪০ নম্বর ক্লাস্টারে অবস্থিত ওয়াশ সেক্টরের বিশুদ্ধ পানির পরীক্ষাগার, ৫৭ নম্বর ক্লাস্টারে অবস্থিত স্বাস্থ্য সেবা কেন্দ্র, সার্কুলার লেকের পাড়ে বাণিজ্যিক মৎস্য চাষ প্রক্রিয়া, ৭৬ নম্বর ক্লাস্টারে ব্র্যাকের জীবিকায়নে নেওয়া বিভিন্ন উদ্যোগসমূহ এবং ৬৮ নম্বর ক্লাস্টারে অবস্থিত জীবিকায়ন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মসূচির কৃষি, পোলট্রি, ও গবাদিপশু পালনসহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন। এই সময় তারা রোহিঙ্গা নারী-পুরুষদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন। তারা রোহিঙ্গা কৃষক ও উদ্যোক্তাদের সঙ্গেও মতবিনিময় করেন। 

[৬] ড. হোসেন জিল্লুর রহমান বলেন, সরকার ভাসান চরে রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে বিশেষ গুরুত্ব দিচ্ছে। সরকারের সহযোগিতায় বেসরকারি সংস্থা ব্র্যাকসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা খাদ্য নিরাপত্তা ও জীবন মান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এটি একটি বাস্তবমূখী পদক্ষেপ। এই কার্যক্রমকে এগিয়ে নিতে হবে এবং রোহিঙ্গা জনগোষ্ঠীকে আরও বেশি মাত্রায় সম্পৃক্ত করতে হবে। কারণ, ভাসান চরে বিস্তৃর্ণ জায়গায় পরিবেশ সুরক্ষাসহ মৎস্য ও সবজি চাষের বিশাল সম্ভাবনা রয়েছে। নিপ্পন ফাউন্ডেশন-এর চেয়ারম্যান সাসাকাওয়া ইয়োহেই বলেন, এখানে (ভাসান চরে) বাস্তবে দেখতে পাচ্ছি, মাছ চাষে সম্ভাবনা ও সুযোগ অনেক। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস
                                                   

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়