শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৭ রাত
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাউল সম্রাট অভিধা: সম্মানার্থে অসম্মান

মাসুদ রানা

মাসুদ রানা: একজন বাউল-গুরুকে যদি সম্মানার্থে ‘বাউল সম্রাট’ বলা হয়, তাতে কি তাকে আসলে সম্মানীত করা হয়? হয়তো হয়, কিন্তু বাউলের অবৈষয়িক আত্মিক অর্থে নয়, বরং সাংঘাতিক পার্থিব ও বৈষয়িক-ক্ষমতার প্রতিভূ রূপে। কারা এই অভিধাগুলো দেন? কারা-ই-বা ব্যবহার করেন? এবং সর্বপোরি কারা-ই-বা কোন বোধে একই সাথে বাউল ও সম্রাট অভিধা বহন করেন?

সম্রাটের থাকে সাম্রাজ্য, আগ্রাসী বাহিনী, শাসন যন্ত্র, লুণ্ঠিত বা শোষিত ধনভাণ্ডার। সম্রাটের হাত থাকে রক্তাক্ত। আর, বাউলের? বাউল সাধারণত গৃহহীন। তার থাকে সাধন সঙ্গী বা সঙ্গিনী। তার থাকে সরল বাদ্যযন্ত্র। তার হাত রিক্ত ও মানুষের কষ্ট-লাঘবে সিক্ত। বাউল-ধর্মে সম্মানের স্ট্যাণ্ডার্ড বৈষয়িক ও ক্ষমতার ধারক নয়, বরং তার বিপরীতটি। তাই তাদেরকে ফকির বলা হয়। একজন বাউল-গুরুকে বাউল সম্রাট বলা মানে তাকে অপমান করা।লণ্ডন, ইংল্যাণ্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়