শিরোনাম
◈ সাম্প্রদায়িক সন্ত্রাসী অশুভ শক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের  ◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ ◈ মার্চ মাসে সারাদেশে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০, আহত ৬৮৪ 

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৭ রাত
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাউল সম্রাট অভিধা: সম্মানার্থে অসম্মান

মাসুদ রানা

মাসুদ রানা: একজন বাউল-গুরুকে যদি সম্মানার্থে ‘বাউল সম্রাট’ বলা হয়, তাতে কি তাকে আসলে সম্মানীত করা হয়? হয়তো হয়, কিন্তু বাউলের অবৈষয়িক আত্মিক অর্থে নয়, বরং সাংঘাতিক পার্থিব ও বৈষয়িক-ক্ষমতার প্রতিভূ রূপে। কারা এই অভিধাগুলো দেন? কারা-ই-বা ব্যবহার করেন? এবং সর্বপোরি কারা-ই-বা কোন বোধে একই সাথে বাউল ও সম্রাট অভিধা বহন করেন?

সম্রাটের থাকে সাম্রাজ্য, আগ্রাসী বাহিনী, শাসন যন্ত্র, লুণ্ঠিত বা শোষিত ধনভাণ্ডার। সম্রাটের হাত থাকে রক্তাক্ত। আর, বাউলের? বাউল সাধারণত গৃহহীন। তার থাকে সাধন সঙ্গী বা সঙ্গিনী। তার থাকে সরল বাদ্যযন্ত্র। তার হাত রিক্ত ও মানুষের কষ্ট-লাঘবে সিক্ত। বাউল-ধর্মে সম্মানের স্ট্যাণ্ডার্ড বৈষয়িক ও ক্ষমতার ধারক নয়, বরং তার বিপরীতটি। তাই তাদেরকে ফকির বলা হয়। একজন বাউল-গুরুকে বাউল সম্রাট বলা মানে তাকে অপমান করা।লণ্ডন, ইংল্যাণ্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়