শিরোনাম
◈ ১৫৭ বিদেশি বন্দিকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে হাইকোর্টের নির্দেশ ◈ শুক্রবার কমছে সয়াবিন তেলের দাম ◈ ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষধ-পত্র ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর ◈ ২ দিনের রিমান্ড শেষে ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে ◈ বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোটাও নেই: রিজভী

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৫ রাত
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাদ্রাসায় শিশু শিক্ষার্থী বলাৎকার অব্যাহত আছে কেন? 

আজিজুর রহমান আসাদ

আজিজুর রহমান আসাদ: মাদ্রাসায় শিশু শিক্ষার্থী বলাৎকার অব্যাহত আছে কেন? কারণ শিশুর প্রতি এই ধরনের পৈশাচিক, নির্মম, অমানবিক, ঘৃণ্য অপরাধের প্রতি একধরনের অস্বীকৃতি, প্রশ্রয়, সহনশীলতা, নীরবতা, ও অবহেলা আছে। মাদ্রাসা ব্যবসায়ে নিয়োজিত ও এই ব্যবসার উপকারভোগী ধর্মজীবী শ্রেণি এইধরনের ঘৃণ্য অপরাধ আড়াল ও অস্বীকার করতে চায় ‘বিরল অঘটন’ নাম দিয়ে এবং এটি ‘ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র’ পাল্টা অভিযোগ দাঁড় করিয়ে। প্রায়শই অপরাধকে ‘অঘটন’ বা ‘অপকর্ম’ নাম দিয়ে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয় এবং নিজেরা ‘মিটিয়ে ফেলার’ ব্যবস্থা করে। অন্যদিকে মানবাধিকারকর্মী, সাংবাদিক, সুশীলসমাজ, বুদ্ধিজীবী, আমলা ও রাজনৈতিক নেতাকর্মীদের কাছে এটি হয়তো তেমন গুরুত্ব বহন করে না। মানবাধিকার সংগঠনের আলাদাভাবে করা মাদ্রাসায় বলাৎকারের কোনো তথ্য আমি পাইনি। আছে শিশুর প্রতি যৌনসহিংসতার তথ্য, যেখানে মাদ্রাসায় বলাৎকার কেবল একটি ঘটনা, অন্য সকল ঘটনার মতোই। আলাদা করে এই ক্ষেত্রে মনোযোগ দেওয়ার কোনো প্রমাণ এখনো পাইনি (কারো কাছে যদি থাকে তাহলে তথ্য দেয়ার জন্য আগাম ধন্যবাদ জানাচ্ছি)।

সাংবাদিক ও পুলিশের ভূমিকা নিয়ে বেশ কৌতূহলোদ্দীপক গবেষণা হতে পারে। আমি এটি নেতিবাচক বা ইতিবাচক বলতে চাইছি না। পত্রিকায় প্রকাশিত সংবাদের বিশ্লেষণ করার মধ্যদিয়ে আপনি কিছু প্যাটার্ন পাবেন, যা এই দুই পেশার সাথে যুক্ত ব্যক্তিদের মাদ্রাসায় বলাৎকারকে কীভাবে গ্রহণ ও বয়ান দিচ্ছে, তা বোঝা যায়। মাদ্রাসায় শিশু বলাৎকারের ব্যাপারটা বাংলাদেশের সমাজের একটি আয়না, যেই আয়নায় আমরা নিজেদের ধর্মের, নৈতিকতার, মানবিকতার, পেশাদারিত্বের ও বুদ্ধিবৃত্তির চেহারাও দেখে নিতে পারি  (নমুনা হিসেবে ২৬ জানুয়ারি ২০২৪Ñদ্য ডেইলি স্টার বাংলা’ পত্রিকায় মাদ্রাসায় বলাৎকার নিয়ে প্রকাশিত একটি সংবাদ পড়ে দেখতে পারেন বা গুগল করে এই সম্পর্কিত সংবাদ পরিবেশনা ও এর সাথে যুক্ত মানুষদের আচরণ ও মনোজগৎ বুঝতে চেষ্টা করতে পারেন। ‘ইন বিটুইন লাইনস’ পড়তে না জানলে হয়তো কিছুই ধরা দেবে না।

লেখক: গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়