শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২৩, ০১:৩০ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ০১:৩০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কপ-২৮ : একটি শোডাউন ও প্রত্যাশিত জীবাশ্ম জ্বালানি শিল্প প্রতিশ্রুতি

রবার্ট হুনজিকার: ২০২৩ জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন বা ইউএনএফসিসিসি-এর পক্ষগুলোর সম্মেলন, যা সাধারণত কপ-২৮ নামে পরিচিত। ২৮তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন হবে, যা ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত এক্সপো সিটি দুবাইতে অনুষ্ঠিত হবে। প্রশ্ন উঠেছে কপ-২৮ এর পরের ঘটনা কি গ্রহকে বাঁচাতে সাহায্য করবে? গ্রহটির কি সত্যিই সাহায্যের প্রয়োজন আছে, নাকি মানবসভ্যতা সমস্যায় পড়েছে? সর্বোপরি গ্রহটি আরও খারাপ হয়েছে, পারমিয়ান-ট্রায়াসিক বিলুপ্তি ২৫০ মিলিয়ন বছর আগে এটি বেঁচে ছিল। ৯৫ শতাংশ সামুদ্রিক জীবন নিশ্চিহ্ন হয়ে যাওয়া ও প্রায় সমস্ত মেরুদণ্ডী মারা যাওয়ায় হোমো সেপিয়েন্সরা এটি তৈরি করতে পারত না। তারপর আবার এটি ছিল ২৫০ মিলিয়ন বছর আগে। এটি উল্লেখ করা উচিত যে ৩০ বছরের কপ গ্রীনহাউস গ্যাসগুলো হ্রাস বা নিয়ন্ত্রণ বা অপসারণের দিকে খুব কম অগ্রগতি অর্জন করেছে। সরকার এটাকে কখনোই যথেষ্ট গুরুত্বের সঙ্গে নেয়নি। এদিকে একই সময়ের ফ্রেমে সিও২ ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০২০ ব্যতীত। বিশ্বব্যাপী কোভিড লকডাউনের সময় গ্রীনহাউস গ্যাসগুলো ৪.৬ শতাংশ কমেছে শুধু ২০২১ সালে একটি নতুন রেকর্ড স্তরে ফিরে এসেছিল।

গ্রীনহাউস গ্যাসগুলো শিল্পায়নের যুগ জুড়ে অবিরাম ট্র্যাকে রয়েছে, বিশ্ব তাপমাত্রাকে আটকে দিচ্ছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি করছে, জেট স্ট্রিমগুলোকে বিকৃত করছে, জলবায়ু ব্যবস্থাকে ব্যাহত করছে। মানব বিলুপ্তির একটি অনুভূত হুমকির উত্তর নিয়ে আসতে এই সমস্তই বৈজ্ঞানিক সম্প্রদায়কে হয়রানি করে চলেছে, গ্রহের ৬ তম তবে সম্ভবত এটি কেবল আংশিক বিলুপ্তি বা বিলুপ্তি হবে না। কেউ সত্যিই নিশ্চিতভাবে জানে না যে এই ধরনের ঘটনাগুলো কীভাবে পরিণত হয়। কিন্তু মানুষ কি জীবন-উৎসর্গকারী ইকোসিস্টেম ছাড়া বাঁচতে পারে, যেমন রেইনফরেস্ট, জলাভূমি, গ্রেট ব্যারিয়ার রিফ, প্রাণবন্ত নদী। মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ে জাতিসংঘ কনভেনশন অনুসারে স্পেনের ৭৫% ভূমি জলবায়ু পরিস্থিতির সঙ্গে লড়াই করছে যা মরুকরণের দিকে নিয়ে যেতে পারে?

কপ-২৮ পর্যন্ত নেতৃত্বে ৭০ টিরও বেশি পরিবেশ মন্ত্রী  ১০০ টি জাতীয় প্রতিনিধি আবুধাবিতে বৈশ্বিক ভিত্তিতে রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছরে বৈঠক করেছেন। প্রতিনিধিদের অবশ্যই ভাবতে হবে যে একটি পেট্রোস্টেট কম কার্বন গ্লোব সরবরাহ করতে পারে কিনা। প্রশ্ন নিজেই উত্তর দেয়। আসন্ন কপ২৮-এর সভাপতি সুলতান আল জাবের, যিনি একজন বিভাজনকারী আলোচক হিসেবে খ্যাতি অর্জন করেছেন, তিনি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান। বিবিসি নিউজ অনুসারে, গ্রেটা ‘হাউ ডেয়ার ইউ’ থানবার্গ হতবাক, পুরো কপ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছে। গ্রেটার বিপরীতে মিঃ আল জাবের দাবি করেছেন যে জলবায়ু পরিবর্তনের সমস্যা শুধুমাত্র তেল শিল্পের সাহায্যে সমাধান করা যেতে পারে তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত করার দিকে। অবশ্যই, এটি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকারি প্যানেলের (আইপিসিসি) সর্বজনীনভাবে বর্ণিত উদ্দেশ্য। কেন কপ২৮ এর আয়োজক অন্য কিছু বলবেন? কিন্তু তবুও এটি আকর্ষণীয় যে আল জাবের দাবি করেছেন যে সমস্যাটি কেবল তেল শিল্পের সাহায্যেই সমাধান করা যেতে পারে।

আরও মজার ব্যাপার আল জাবের স্বীকার করেছেন যে ২০৩০ সালের মধ্যে নির্গমন অবশ্যই ৪৩% কমাতে হবে কারণ বিজ্ঞান বলে যে এটি অবশ্যই করা উচিত। তা সত্ত্বেও, এডনক ঠিক একই সময়ের ফ্রেমে প্রতিদিন ৬,০০,০০০ ব্যারেল তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করেছে। তেল ও গ্যাস জায়ান্ট উৎপাদন সম্প্রসারণের জন্য ১৫০বিলিয়ন ডলার খরচ করবে। এখনও আরও বিভ্রান্তিকর আল জাবের দাবি করেছেন ‘নিঃসরণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ব অর্থনীতির অতিরিক্ত উৎপাদন প্রয়োজন।’ কেভিন অ্যান্ডারসনের সঙ্গে সাম্প্রতিক একটি সাক্ষাৎকার অনুসারে, জলবায়ু পরিবর্তন গবেষণার জন্য টিন্ডাল সেন্টার, কপ২৮ সম্পর্কে : ‘জীবাশ্ম জ্বালানী শিল্প এখন সম্পূর্ণরূপে কপ প্রক্রিয়াকে দূষিত করতে সফল হয়েছে। আমরা যা পেয়েছি তা হলো একটি কপ প্রক্রিয়া যা সম্পূর্ণরূপে দখল করে আছে জীবাশ্ম জ্বালানী কোম্পানি।’ বিষয়গুলোকে আরও জটিল করে তুলেছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অন্যান্য বেশ কয়েকটি দেশের সঙ্গে একটি অবস্থান নিয়েছে, দাবি করেছে যে আল জাবেরের সরাসরি বিরোধিতা করে ‘জীবাশ্ম জ্বালানি উৎপাদন কমানোর বিষয়ে কোনো আপস সম্ভব নয়’, বিশেষ করে অ্যাডনক প্রতিদিন ৬০০,০০০ ব্যারেল বৃদ্ধির পরিকল্পনা করেছে।

বিবাদের আরেকটি উদ্বেগজনক হার হলো দরিদ্র অনুন্নত দেশগুলোর জন্য উন্নত দেশগুলোর  একটি অর্থায়ন চুক্তি যা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ক্ষতির জন্য অর্থ প্রদানে সহায়তা করে, যা উন্নত দেশগুলোর দ্বারা প্রতি বছর প্রায় ১০০ বিলিয়ন ডলার পাওনা, তবুও প্রকৃত অর্থ প্রদান  গুরুতরতা সম্পর্কে বড় প্রশ্ন চিহ্ন রয়ে গেছে প্রতিশ্রুতি পূরণ। শেষ কপে এটি একটি বড় জয় বলে মনে করা হয়েছিল কিন্তু আবুধাবিতে প্রাথমিক আলোচনায় এটি কীভাবে বাস্তবায়ন করা যায় সে সম্পর্কে আলোচনা ইতিমধ্যেই ভেঙে গেছে।

কপ২৮-এর সাফল্য নির্ভর করে যে শীর্ষ সম্মেলন চারটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অগ্রগতি করে কিনা : অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটা আশা করা হচ্ছে যে জীবাশ্ম জ্বালানির মৌলিক ভূমিকা কপ২৮-এর কেন্দ্রে থাকবে। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ আলোচনার জন্য ‘জীবাশ্ম জ্বালানি পর্যায়ক্রমে বন্ধ করা’ কে একটি কেন্দ্রীয় লক্ষ্য বানিয়েছে।  ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে, ২০৫০ সালের মধ্যে নেট-শূন্যে পৌঁছানোর জন্য সবুজ শক্তির সমতুল্যগুলোকে অবশ্যই ২০৩০ সালের মধ্যে শক্তি-সম্পর্কিত নির্গমন ১৫ গিগাটন কমাতে হবে। এই দশকের শেষ নাগাদ এটি ১৫ গিগাটনের মধ্যে মাত্র ১ ক্যাপচার করবে। অতএব এটি গুরুত্বপূণর্ :‘স্পষ্টভাবে, কার্বন ক্যাপচার স্টোরেজ প্রযুক্তিকে জীবাশ্ম জ্বালানি উৎপাদন বাড়ানোর জন্য বা বায়ু ও সৌর-এর মতো নবায়নযোগ্য শক্তির উৎসগুলোতে স্থানান্তরকে ধীর করার অজুহাত হিসাবে ব্যবহার করা উচিত নয়।’ ব্যর্থতার দীর্ঘ ইতিহাসের সঙ্গে কার্বন ক্যাপচার কার্যকারিতা খুব সন্দেহজনক।‘সিসিএস হলো ‘একটি পরিণত প্রযুক্তি যা ব্যর্থ হয়েছে,‘ব্রুস রবার্টসনের মতে, একজন এনার্জি অর্থ বিশ্লেষক যিনি বিশ্বব্যাপী শীর্ষ প্রকল্পগুলো অধ্যয়ন করেছেন।’কোম্পানিগুলো এই প্ল্যান্টগুলোতে বিলিয়ন ডলার খরচ করছে  তারা তাদের মেট্রিক্সে কাজ করছে না।’ (ব্লুমবার্গ অক্টোবর ২৩, ২০২৩)

কপ-২৮ এ প্রত্যাশিত জীবাশ্ম জ্বালানি শিল্প প্রতিশ্রুতি : ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউটের মতে : ‘এটি অপরিহার্য যে এই জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলন তেল ও গ্যাস শিল্পের প্রতিশ্রুতিগুলোর জন্য একটি প্ল্যাটফর্মে পরিণত না হয় যা ঝুঁকিতে থাকা মূল সমস্যাটি মোকাবেলা করতে ব্যর্থ হয়। কপ২৮-এ, ইউএই মিথেন লিকেজ কমাতে ২০৫০ সালের মধ্যে নেট-শূন্য নির্গমনে পৌঁছানোর জন্য কমপক্ষে ২০টি বড় তেল ও গ্যাস কোম্পানির কাছ থেকে একটি প্রতিশ্রুতি ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। কিন্তু শুধুমাত্র তাদের নিজস্ব কার্যক্রমের জন্য, তারা যে জ্বালানি বিক্রি করে তার জন্য নয়। তাদের তেল গ্যাস নিষ্কাশন থেকে উৎপাদিত জ্বালানীর তথাকথিত ‘স্কোপ ৩’ নির্গমনের সমাধান না করে বিক্রি করে, তেল ও গ্যাস শিল্প নির্গমনকে পাশ কাটিয়ে যাচ্ছে যা জলবায়ু সংকটে তার অবদানের ৯৫% পর্যন্ত অবদান রাখে। ’ জলবায়ু পরিবর্তন/বৈশ্বিক উত্তাপের বাস্তবতা ইতিমধ্যেই তার উপস্থিতি জানাচ্ছে জলের ধারের দৃশ্যগুলোকে ধ্বংস করার মাধ্যমে যেখানে ভাল মানুষ বাস করে। শুধু ভাবছেন সিওয়াল নির্মাণ কোম্পানিগুলো কখন ওয়াল স্ট্রিটে আইপিও করবে?

এটি অর্জন করতে ২০৩০ ও ২০৫০ এর মধ্যে নির্গমন হ্রাস প্রশমন প্রচেষ্টার ক্ষেত্রে মূল চিহ্নিতকারীগুলো অবশ্যই পূরণ করতে হবে। আইপিসিসি অনুসারে : ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাস নির্গমন অবশ্যই সর্বোচ্চ ২০৩০ সালের মধ্যে ৪৩% কমাতে হবে যাতে প্রাক-শিল্প ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয়। তদনুসারে, ‘ব্লুমবার্গ এনইএফ, ব্লুমবার্গের সবুজ-শক্তি গবেষণা দল, এই সপ্তাহে একটি নতুন প্রতিবেদনে অনুমান করেছে যে ২০৫০ সালের মধ্যে বিশ্বের কার্বন নিঃসরণ শূন্য করার জন্য বিনিয়োগে ১৯৬ ট্রিলিয়ন ডরার ব্যয় হতে পারে, যেমন অনেক দেশ তা করার প্রতিশ্রুতি দিয়েছে, সমাজ-বিধ্বংসী গ্লোবাল ওয়ার্মিং এড়িয়ে চলুন।’ স্বল্পমেয়াদে ‘বিএনইএফ প্রস্তাব করে যে বার্ষিক সবুজ বিনিয়োগ ২০৩০ সালের মধ্যে প্রায় তিনগুণ করে ৬.৯ ট্রিলিয়ন ডলার হতে হবে যদি আমাদের ২০৫০ সালের মধ্যে নেট শূন্যে পৌঁছানোর কোনো আশা থাকে। এর মধ্যে সরকার, ব্যবসা ও ভোক্তাদের বেশিরভাগ অদলবদল অন্তর্ভুক্ত থাকবে। বিশ্বের বৈদ্যুতিক গাড়ির জন্য গ্যাস-চালিত গাড়ির বহর, সেই গাড়িগুলোর জন্য চার্জিং স্টেশন তৈরি করা জীবাশ্ম জ্বালানি-চালিত শক্তিকে বায়ু, সৌর ও অন্যান্য পুনর্নবীকরণযোগ্য শক্তি দিয়ে প্রতিস্থাপন করে সেগুলোকে সংযুক্ত করার জন্য নতুন গ্রিড সহ,’ আইবিআইডি।

বিএনইএফ-এর বিশ্লেষণের সরাসরি বিরোধিতা করে, জাতিসংঘের একটি নতুন রিপোর্ট অনুসারে সেই ৬.৯ বিলিয়ন ডলার-এর অনেকটাই অফসেট ও নিরপেক্ষ করা হবে। ধরে নিলাম যে এটি সত্যিই ঘটবে যা সন্দেহজনক। কিন্তু নির্বিশেষে এখানে ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানী অফসেটগুলো রয়েছে : ‘পরিকল্পনা (ফসিল ফুয়েল কোম্পানিগুলোর) ২০৩০ সালে ৪৬০% বেশি কয়লা উৎপাদন, ৮৩% বেশি গ্যাস ২৯% বেশি তেল জ্বালানো সম্ভব হবে যদি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি আন্তর্জাতিকভাবে সম্মত ১.৫সি এর মধ্যে রাখা হয়। পরিকল্পনাগুলো ঝুঁকিপূর্ণ ২সি লক্ষ্যমাত্রার তুলনায় ৬৯% বেশি জীবাশ্ম জ্বালানী তৈরি করবে।’ 

লেখক : লস অ্যাঞ্জেলেসে থাকেন। সূত্র: কাউন্টারপাঞ্চ। অনুবাদ : মিরাজুল মারুফ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়