শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫৬ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জনসংখ্যায় সবচেয়ে কম হওয়া সত্ত্বেও দাপট দেখাচ্ছে ইহুদিরা

রেজা ঘটক

রেজা ঘটক: বিশ্বের জনসংখ্যা বর্তমানে প্রায় ৮০২ কোটি ৪০ লাখ। সবচেয়ে বেশি জনসংখ্যা চীনে। চীনের জনসংখ্যা প্রায় ১৪৫ কোটি ৪৬ লাখ। দ্বিতীয় জনসংখ্যার দেশ ভারত। ভারতের জনসংখ্যা প্রায় ১৪১ কোটি ৭৮ লাখ। ধারণা করা হচ্ছে আগামী দু’এক বছরের মধ্যেই চীনকে টপকে ভারত শীর্ষ জনসংখ্যার দেশে পরিণত হবে। 

জনসংখ্যায় শীর্ষে খ্রিস্টান ধর্মের অনুসারী মানুষ। বিশ্বের প্রায় ৩১ শতাংশ মানুষ খ্রিস্টান। যার মধ্যে ক্যাথলিক ৫০ শতাংশ, প্রোটেস্ট্যান্ট ৩৭ শতাংশ, অর্থোডক্স ১২ শতাংশ এবং অন্যান্য ১ শতাংশ। জনসংখ্যায় দ্বিতীয় শীর্ষ মুসলিম। মুসলিমদের মধ্যে ৮৭-৯০ শতাংশ সুন্নী এবং ১০-১৩ শতাংশ শিয়া। জনসংখ্যার তৃতীয় শীর্ষ নাস্তিক বা ধর্ম পালন না করা জনগণ। এই সংখ্যা ১৬ শতাংশ। চতুর্থ শীর্ষ জনসংখ্যা সনাতন ধর্মের অনুসারী। এই সংখ্যা ১৫ শতাংশ যার মধ্যে ভারতে বসবাস প্রায় ৯৪ শতাংশ। 

জনসংখ্যায় পঞ্চম স্থান বৌদ্ধ ধর্মের অনুসারীদের। যা প্রায় ৭ শতাংশ। আর এর অর্ধেকের বসবাস চীনে। জনসংখ্যার প্রায় ৬ শতাংশ নৃগোষ্ঠী বা এথনিক। জনসংখ্যার ১ শতাংশ অন্যান্য ধর্মের অনুসারী। কিন্তু বিশ্বের মাত্র ০.২ শতাংশ জনগণ ইহুদি। যাদের ৪১ শতাংশ বসবাস করে ইসরাইলে এবং ৪১ শতাংশ বসবাস করে মার্কিন যুক্তরাষ্ট্রে।  

বিশ্ব জনসংখ্যার সবচেয়ে কম (০.২ শতাংশ) হওয়া সত্ত্বেও সবচেয়ে দাপট দেখাচ্ছে ইহুদিরা। অষ্টম জনবহুল বাংলাদেশের জনসংখ্যা বাস্তবতার চেয়ে অবশ্যই কম দেখানো হচ্ছে বলেই আমার মনে হয়! লেখক: কথাসাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়