শিরোনাম

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০১:৪২ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০১:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রুচির দুর্ভিক্ষ ও হিরো আলম

লুৎফর রহমান হিমেল

লুৎফর রহমান হিমেল: আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম প্রসঙ্গে নাট্যজন মামুনুর রশীদের সাক্ষাৎকারটি বেশ ক’বার পড়েছি। তিনি সেখানে হিরো আলম সম্পর্কে খারাপ কোনো কথা বলেছেন, এরকম কোনো কিছু পাইনি। তিনি সত্যটাই শুধু বলেছেন। আমি যা, লোকে যদি তা-ই বলে আমার আক্ষেপ নেই। কিন্তু সামাজিক মাধ্যমের অনেকে বেশ ক্ষেপে গেছেন তাঁর ওপর। ‘তৃণমূল হিরোর’ সমালোচনায় আগুন হয়ে গেছেন তাঁরা। আমি বলি, এত যে আগুন আপনার, এত আগুন থাকলে তো দেশের এই অবস্থা থাকার কথা না আজ। 

ওদিকে মামুনুর রশীদ যে উদাহরণটা দিয়েছেন, সেটিও তাঁর নিজের কথা না। কথাটি আমাদের শিল্পাচার্যের কথা। তিনি তাঁর সময়ে বলেছিলেন, ‘এখন তো চারিদিকে রুচির দুর্ভিক্ষ। একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষের কোনো ছবি হয় না’। তখন এই সময়ের চেয়ে রুচিবান মানুষ অনেক বেশি ছিল। তারপরও তিনি ওই কথা বলেছিলেন। এখন থাকলে... আল্লাহ মালুম কী বলতেন।

মামুনুর রশীদ তাঁর ব্যক্তিগত আক্ষেপ থেকে সেই উদাহরণটি শুধু টেনেছিলেন। এতেই সামাজিক মাধ্যম ক্ষেপে উঠল। আমি বরাবরই বলি, এ দেশে সমালোচনাকে খুব খারাপভাবে দেখা হয়। সবাই দেখবে, শুনবে, কিন্তু বলবে না। অথচ মনে মনে সে চাচ্ছে, এই অনাচারের বিরুদ্ধে কেউ কিছু বলুক। অনেকটা আমাদের মুক্তিযুদ্ধের মতো, দেশের স্বাধীনতা ‘সবাই’ চাইতো, কিন্তু যুদ্ধে গিয়েছিল কয়জন? আবার এখন কিন্তু ফল ভোগ করছে সবাই। 

আরে ভাই, আপনি আপনার হিরোকে এমপি নয় শুধু, প্রধানমন্ত্রী বানিয়ে গদিতে বসিয়ে ফুল দিন সকাল বিকাল। কেউ মানা করবে না। মামুনুর রশীদকে অন্তত ছাড়ুন। উনি তো আপনার মুখের দিকে চেয়ে নেই। তার কোনো ভিডিওর ভিউ নিয়ে ভেউ ভেউয়ের দরকার নেই। তিনি কনটেন্ট ক্রিয়েটর নন। তিনি শুধু বলতে চেয়েছেন, সময়টা তাঁর রুচির দিশা হারিয়ে ফেলেছে। এ কথায় কোনো মহাভারত অশুদ্ধ হলো? লেখক: সম্পাদক, দ্য রিপোর্ট.লাইভ

  • সর্বশেষ
  • জনপ্রিয়