শিরোনাম
◈ রাখাইনে আরো একটি শহর দখল করেছে আরাকান আর্মি ◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৩:০৫ রাত
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৩:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী  গরিয়সী : ভিভা লি’তালিয়া!

মাসুদ রানা

মাসুদ রানা : স্কুলের গেইটে ১২ বছরের ছেলেরা স্থানীয় প্রবীণ-প্রবীণাদের জন্যে ক্রিসমাস প্রেজেণ্ট সংগ্রহ করছিলো। এর মধ্যেই ওরা ওয়ার্ল্ড কাপ নিয়ে কথা বলছিলো। না চাইতেও আমি শুনতে পাচ্ছিলাম ওদের কথোপকথন। একটি ছেলে বলছিলো যে সে মুসলিম দেশগুলো সাপৌর্ট করছে। আমি ভাবছিলাম, বহুজাতিক দেশে শিশুদের আত্মপরিচয়ের জটিলতা নিয়ে।

তাই ভাবলাম একটু কথা বলি। আমি জিজ্ঞেস করলাম, ‘হাউ এ্যাবাউট ইংল্যাণ্ড? ডৌণ্ট ইউ সাপৌর্ট ইংল্যাণ্ড? ‘সবাই প্রায় সমস্বরে বললো, ‘অফকৌর্স, উই ডু।

‘গ্রেইট’ বললাম আমি। একটি চুপচাপ ও শান্তশিষ্ট ছেলে বললো, ‘আই সাপৌর্ট আর্জেণ্টিনা, ব্রাজিল, ইংল্যাণ্ড এ্যাণ্ড ইট্। ‘ছেলেটি বাঙালী। সে আরও বললো, ‘আর্জেণ্টিনা এ্যাণ্ড ব্রাজিল আর গ্রেইট। আমি আগ্রহ দেখিয়ে জিজ্ঞেস করলাম, ‘সো, ইউ সাপৌর্ট দ্যাম?

‘ইয়েস, ‘স্যার’ মিষ্টি হেসে বললো ছেলেটি। আমি তার অব্যক্ত যুক্তি প্রকাশ করে বললাম, ‘এ্যাণ্ড ইউ সাপৌর্ট ইংল্যাণ্ড, বিকস্ ইটস্ ইউর কাণ্ট্রি, ইজন্’ট ইট?।


‘ইয়সে স্যার’, ছেলেটি বললো চকচকে চোখে। ‘বাট উয়াই ডু ইউ সাপৌর্ট ইট্? ‘আমার প্রশ্ন। সকালের সোনা রোদ পড়ছিলো ছেলেটির চোখে-মুখে। নিষ্পাপ তাকিয়ে ছেলেটি যা বললো, তা আমার অনুভূতি গভীর স্পর্শ করলো। ছেলেটি বললো, ‘বিকস্ আই ওয়াজ বর্ন্ইন ইট্’।

বারো বছরের বাঙালী ছেলে, বাস করছে ইংল্যাণ্ডে, কিন্তু সে ইতালিকে সাপৌর্ট করছে জন্মসূত্রে। কারণ, ইতালি তার জন্মভূমি। আমি সম্ভবত: আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। আমি বললাম, ‘গ্রেইট’ আই রীয়লি এ্যাপ্রিশিয়েট দ্যাট।

কীপ ইট আপ। অলওয়েজ লাভ ইউর বার্থ প্লেইস। ভিভা, লি’তালিয়া। আর, নিজের মনে-মনে আবৃত্তি করলাম : ‘জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী’।

(মা ও মাতৃভূমি স্বর্গের চেয়েও শ্রেয়) আশ্চর্য, ছোট্টো একটি ছেলে তার কোমল প্রাণে লালিত একটি অনুভূতি আমার মনকে দ্রবীভূত তুলে দিল।

মাতৃভূমি ও মা ধারণা আমার চোখকে ইদানিং আর্দ্র করে তোলে। আমি ছেলেটির  নাম জিজ্ঞেস করলাম।

ওর নাম ধরে ডেকে কাছে টেনে মাথায় হার রেখে আদর করে বললাম: ‘আই এ্যাম ইম্প্রেসড্, আই রেস্পেট ইউর ফীলিংস। ডৌণ্ট এভার লেট ইট গৌ। ভিভা লি’তালিয়া’। লণ্ডন, ইংল্যাণ্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়