শিরোনাম
◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২, ০১:১০ রাত
আপডেট : ১৫ নভেম্বর, ২০২২, ০১:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘গরিবি গল্প’, ‘ক্লিশে’ এবং ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’

ব্রাত্য রাইসু

ব্রাত্য রাইসু: ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমার কথা কইতে গিয়া কিছু সমালোচক সিনেমাটারে ‘গরিবি গল্প’ ও ‘ক্লিশে’র অভিযোগে অভিযুক্ত করছেন। ‘ক্লিশে’ ও ‘পশ্চিম’ নিয়া দীর্ঘ কথা বলার সুযোগ আছে। সে নিয়া পরে কোথাও কইব। [২] আপাতত ‘গরিবি গল্প’ নিয়া বলি। ‘গরিবি গল্প’ টার্মটাই সমস্যাজনক। যেন সিনেমায় গরিব থাকতে পারবে না। মধ্যবিত্ত জীবনের গল্প যখন বলে সেইটারে তো কেউ আলাদাভাবে মিডলক্লাস গল্প বলে না। কারণ তারা ধইরাই নিছে সিনেমা জিনিসটাই মিডল ক্লাসের। সিনেমা= মিডল ক্লাস। হাঃ হাঃ।

‘ক্লিশে’ ধারণা তৈরি হয় একটা ক্লাস বা বর্গ সেই বিষয়ে ত্যক্ত বিরক্ত হইয়া যাওয়ার পরে। ক্লিশে বইলা যেই অভিব্যক্তি বা অবজ্ঞা প্রকাশ করা হয় তার মধ্যেও আছে সিনেমা হইতে হবে অনলি সেই বর্গ বা ক্লাসের রুচির সঙ্গে খাপ খাওয়ানো সিনেমা। যেই জিনিস এক ক্লাসের কাছে ক্লিশে, অন্য ক্লাসের সেইটাই হয়তো সৌন্দর্য বা ইসথেটিকস। তবে কোনো একটা ক্লাস নিশ্চয়ই তার নিজের ক্লাসরে কেন্দ্র কইরা গল্প উপন্যাস সিনেমা তৈরি করতে ও অন্যের গল্প উপন্যাস সিনেমারে সমালোচনা ও অবজ্ঞা করতে পারে। সেইটা একান্তই ক্লাসনির্ভর নির্মাণ ও সমালোচনা।

সেক্ষেত্রে সেই স্রষ্টা ও বর্ণনাকারীর আগে নিজের রুচি ও ক্লাসগত অবস্থানের কথা বইলা নেওয়া ভালো। যে আমি এই অবস্থান থিকা জগৎ ও সিনেমা বিচারে নামছি। [৩] ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমায় অবশ্যই কোনো ‘গরিবি গল্প’ নাই। কারণ এইখানে পরিচালক মিডল ক্লাসের চোখ দিয়া কিছু দেখতেছেনও না, দেখাইতেছেনও না।

এই জিনিসটা মিডল ক্লাস সিনেমা সমালোচকরা ভুইলা গিয়া পরিচালকরে তাদের ভাই বেরাদর ভাইবা নিছেন। পরিচালক অবশ্যই মিডল ক্লাস বর্গের মানুষ। কিন্তু নিজের মিডল ক্লাস পরিচয়রে কেন্দ্র বা মূল ভাইবা তিনি ছবি বানান নাই। তার দর্শক হিসাবে আপনি মিডল ক্লাস যেমন থাকতে পারেন, গরিব, ছোটলোক বা আপনার যারা আদার তারাও থাকতে পারেন। এই ভিন্ন ভিন্ন নন্দনতাত্ত্বিক বোধসম্পন্ন মানুষের জন্যে যখন সিনেমা বানাইবেন তখন মিডল ক্লাস রুচিবান বুদ্ধিজীবীর ‘ক্লিশে’ বা ‘গরিবির গল্প’ নামক একটি মাত্র ভিউ পয়েন্টরে গুরুত্ব দেওয়াটা পরিচালক হিসাবে আপনার জন্যে আত্মঘাতী সিদ্ধান্ত হবে। তবে ‘গরিবির গল্প’ জিনিসটা তো থাকতেই পারে।

যেই ‘গরিবির গল্প’ সমালোচক প্রবররা একদমই করতে রাজি না, কিন্তু সেই রকম কোনো গল্প আছে বইলা মনে করেন সেইটাই তো গরিবির গল্প। তেমন ‘গরিবি গল্প’ চাইলে সত্যজিৎ রায় বা মৃণাল সেনে পাওয়া যাবে। যেখানে ‘গরিবি’ গল্পকে ‘মধ্যবিত্ত স্বচ্ছলতা’র গল্পের সঙ্গে তুলনীয় ভাবে হাজির করা হয়। সিনেমা: কুড়া পক্ষীর শূন্যে উড়া। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়