শিরোনাম

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০১:২৪ রাত
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০১:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যা যা বলি ঠিক ঠিক বলি?

দেবদুলাল মুন্না

দেবদুলাল মুন্না: ‘চশমা পাল্টেছ বারবার, দৃষ্টিভঙ্গি পাল্টাওনি একবার’Ñ একটা কবিতার লাইন। দারুণ তো, মনে হবে। আসলে কি দারুণ? চশমার সাথে দৃষ্টিভঙ্গির সম্পর্ক কী? চশমা হইতেছে ফিজিওসেন্টারর্ড। দৃষ্টিভঙ্গি হইলো নলেজ ওরিয়েন্টেড। আমরা গালি দিই বাঙ্গু। এই গালি দিয়া বাংলাদেশকেই খাটো করি। বাংলাদেশিদের। যেমন একসময় শ্লোগান দেওয়া হইতো, ‘দেলওয়ার হোসেন সাইদী বাংলার ইহুদী’ কিন্তু এই শ্লোগান কি ঠিক ? রেসিজম আছে। ইহুদীদের প্রতি। একজনকে গালি দিতে গিয়া আরেকটা জাতিকেই গালি দিয়ে দিই।

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের সেরা মানে একস্ট্রিম জাতীয়তাবাদী, দেশপ্রেমের আনুগত্য দেখাইতে গিয়ে অপারাপর দেশকে খাটো করি। যেমন বলি ‘জাজমেন্টাল হওয়া ভালো না’। জাজমেন্টাল ব্যবহার করি, যখন কারোর বিষয়ে খুব দ্রুত সমালোচনা, কে কি করলো সেটা নিয়ে খুঁটি নাটি দোষ খুঁজে বের করে তখন এই শব্দ ব্যাবহার করা হয় । কিন্তু আসলে জাজমেন্টাল কি মিন করে? ভালো-খারাপের সীমানা নির্ধারণ। তাইলে এটি বোঝে, না,  না-বোঝে আমরা নেগেটিভলি বলি? 

টক্সিক রিলেশন কথা কথায় ব্যবহার করি। চিকিৎসা বিজ্ঞানে টক্সি মানে বদহজমের সমস্যা। ব্যাকটেরিয়া সংক্রান্ত। ফলে কোনো রিলেশনে কেউ যদি টক্সিক হয় এরমানে তো আমার জন্যে সে বদহজমের। মানে আমারও হজম ক্ষমতা কম ও সে ও আমার জন্য হেলদি না। তাইলে সমস্যা দুইজনের। এইরকম আরও কিছু শব্দ ব্যবহার চলতেছে। তো এই যে বলছি কি হবে ফ্রান্স? মানে কি? হাহাহাহা। লেখক: সিনিয়র সাংবাদিক

  • সর্বশেষ
  • জনপ্রিয়