শিরোনাম

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৫৭ রাত
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থান করা হচ্ছে: সমাজকল্যাণ মন্ত্রী

মারুফ হাসান: সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এম পি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে প্রবেশের হার আগের চেয়ে বেড়েছে। উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের কর্মসংস্থান করা হচ্ছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) আয়োজিত প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করলে তারা পরিবার বা সমাজের বোঝা হবে না। সম্মানজনক জীবন যাপন করতে পারবে। তাঁদের কর্মসংস্থানের কাজটি কখনই এককভাবে সরকারের পক্ষে করা সম্ভব নয়। এ ক্ষেত্রে বেসরকারি পর্যায়েও ভূমিকা রাখতে হবে।  যেভাবে প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে এবং প্রতিবন্ধীদের সক্রিয় অংশগ্রহণের সুয়োগ তৈরি করে দিচ্ছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক।

দীপু মনি বলেন বলেন, আমরা বারবার অন্তর্ভুক্তিমূলক একটি পরিবেশ তৈরির কথা বলছি ও প্রবেশগম্যতার কথা বলছি। আমরা তাদের কাজের উপযুক্ত পরিবেশের কথা বলছি, সেই পরিবেশ  সকলে মিলে তৈরি করতে হবে। আমরা এখনও আমাদের ভবনগুলিকে প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে পারিনি। সেগুলো মোটেই কঠিন কিছু নয়, শুধু দরকার আমাদের একটু সংবেদনশীলতা, একটুখানি সহমর্মিতা ও একটু সচেতনতা । এসব পেলেই এ জায়গাগুলো আমরা অতিক্রম করতে পারি এবং সমস্যাগুলোকে জয় করতে পারি।

মন্ত্রী আরও বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রোগ্রাম আছে, যার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ দেয়া  হয়। নানা  রকমের প্রচলিত ট্রেডের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের ফ্রিল্যান্সিংয়েরও ট্রেনিং দেয়া যায়, এটি তাদের জন্য সুবধাজনক হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণের ক্ষেত্রে চাকুরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনায় রাখার উপরও মন্ত্রী গুরুত্বারোপ করেন।

এর আগে মন্ত্রী চাকরি মেলার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র তুলে দেন। অনুষ্ঠানে দেশী-বিদেশী বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তা ও চাকরীদাতা প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়