শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৮:৪৪ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ০১:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রসচিবের বৈঠকে নির্বাচনের আলাপ হবে না

মাজহারুল মিচেল: [২] পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার (২০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের মুখোমুখি হয়ে এ কথা বলেন।

[৩] এসময় তিনি আসন্ন বাংলাদেশ-ভারত পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে (এফওসি) অন্যান্য বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে বলে জানান।

[৪] পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আগামী ২৪ নভেম্বর নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে যৌথ পরামর্শক বৈঠকে বসবেন।

[৫] পররাষ্ট্রমন্ত্রী বলেন, এফওসি একটি রুটিন বৈঠক। এতে রাজনৈতিক কোনো আলোচনা হবে বলে মনে হয় না। সেখানে অমীমাংসিত ইস্যুগুলো নিয়ে গঠনমূলক আলোচনা হবে। আর রাজনৈতিক আলাপ তো হয়েই গেছে। অন্যান্য মিটিগ্রিটি ইস্যুগুলো আলোচনা হবে। এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায় (ভারত), আমরাও চাই। তারা চায় বাংলাদেশে গণতান্ত্রিক যে প্রসেসটা আছে সেটি সমুন্নত থাকুক। গণতান্ত্রিক পদ্ধতিতে যেন কোনো রকমের ভাটা না পড়ে।

[৬] তিনি জানান, জাপানের বেশ কয়েকটি কোম্পানি বাংলাদেশে বড় অংকের বিনিয়োগ করতে আগ্রহী। ব্লু ইকোনমি, নবায়নযোগ্য জ্বালানি, ওয়াটার ট্যুরিজম, বন্দরসহ বেশ কয়েকটি খাতে তাদের আগ্রহ।

[৭] জাপানের ব্যবসায়ীদের বরাতে তিনি বলেন, মিয়ানমারে জাপানি অনেক কোম্পানি আছে। তারা সেগুলো বাংলাদেশে নিয়ে আসতে চায়। তারা কয়েকটি জায়গা ইতোমধ্যে নির্বাচনও করেছে। তারা বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করতে চায়। যেমন, ব্লু ইকোনমিতে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলারের মতো বিনিয়োগ করতে চায়। আরেকটি ক্ষেত্র হলো নবায়নযোগ্য জ্বালানি।

[৮] তিনি বলেন, এরকম ৩১টি জাপানি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তাদের অর্থায়নও আছে। তারা নির্বাচনের পরে আবার আসবে।

[৯] পররাষ্ট্রমন্ত্রী জানান, আখাউড়া টু সিলেট ডুয়েল গেজ রেল লাইন নির্মাণেও অর্থায়ন করতে আগ্রহী জাপান।

[১০] অপরদিকে কূটনৈতিক সূত্রগুলো বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পররাষ্ট্র সচিবের নয়া দিল্লি সফর রাজনৈতিক বিবেচনায় বেশ গুরত্বপূর্ণ। বৈঠকে দুই দেশের সম্পর্কের সামগ্রিক ইস্যুতে আলোচনা হবে। আশা করা হচ্ছে, মোমেন-কোয়াত্রা বৈঠকে অমীমাংসিত ইস্যুগুলোর মধ্যে-পানি বণ্টন; বিশেষ করে তিস্তা ইস্যু এবং প্রতিরক্ষা, জ্বালানি, বাণিজ্য, বিদ্যুৎ ও সীমান্ত ব্যবস্থাপনাসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে। এর বাইরে রাজনৈতিক ইস্যুতে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ আসার সম্ভবনা থাকবে। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়