শিরোনাম
◈ কোটা সংস্কার আন্দোলনকারীদের ৮ দাবি, যা বললেন আইনমন্ত্রী ( ভিডিও ) ◈ এখনই কারফিউ তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী ◈ আজ রাতের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর চেষ্টা চলছে: জুনাইদ আহমেদ পলক ◈ হুতি-ইসরাইল মধ্যে উত্তেজনা, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা ◈ চলমান সহিংসতা ক্ষতির মুখে রফতানি আয়, যা বললেন অর্থনীতিবিদরা ◈ দুর্যোগ ভবনে চালানো তাণ্ডবে ‘পুড়েছে ৫৩ গাড়িসহ মূল্যবান জিনিসপত্র’ ◈ প্রেসিডেন্ট পদের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন, কামালা হ্যারিসের নাম প্রস্তাব ◈ বাড়তে পারে সাধারণ ছুটি, তৃতীয় দিনের মত কারফিউ চলছে ◈ শীর্ষ সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী ◈ ইন্টারনেট বন্ধ থাকায় আটকে পড়েছে মানুষের জীবন-জীবিকাও

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৫:১৭ বিকাল
আপডেট : ২৫ মে, ২০২৩, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্মার্ট বাংলাদেশ গড়তে আত্মনির্ভরশীল হতে হবে: পলক

মাজহারুল মিচেল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর মহাখালীস্থ শাহিন হলে এটুআই আয়োজিত ‘লেটার বিল্ডার ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’, ‘প্রেগনেন্সি মনিটরিং ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ ও ‘ওয়াটার ইনোভেশন চ্যালেঞ্জ কম্পিটিশন-২০২১ ইনোভেশন চ্যালেঞ্জ’ ফান্ডের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জাননো হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের আমাদের আত্মকেন্দ্রিক নয়, আত্মনির্ভরশীল হতে হবে। 

তিনি বলেন, এটুআই ডিজিটাল বাংলাদেশে ভিশন বাস্তবায়নে ১৪ বছর ধরে বিভিন্ন সেক্টরে যে টিমওয়ার্ক তৈরি করেছে, তা আগামী ৫০ থেকে ১০০ বছর ধরে দেশের কাজে লাগবে। আমরা বিভিন্ন দেশ থেকে প্রযুক্তিগত জ্ঞান আহরণ করব, কিন্তু সেসব তৈরি করব দেশের মাটিতে। আমরা ধাপে ধাপে রকেট তৈরি করব এবং সে রকেটের মাধ্যমেই মহাকাশে নিজেদের স্যাটেলাইট পাঠাব।

প্রতিমন্ত্রী বলেন, ১৫ বছর আগে ঢাকায় পানির যে ক্রাইসিস ছিল, আধুনিক প্রযুক্তির মাধ্যমে ওয়াসা আজ সে ক্রাইসিস দূর করেছে। সব ক্ষেত্রে পানির সেবা পৌঁছে দিচ্ছে। নিরাপদ পানি নিশ্চিত করতে ওয়াসা কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। 

এছাড়া ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম উপস্থিত ছিলেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএইচবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়