শিরোনাম
◈ শরিকদলগুলোর সাথে ভবিষ্যৎ কর্মপদ্ধতি নির্ধারণে আলোচনা চলছে: মির্জা ফখরুল ◈ রোববার প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭দিন ব্যাপী জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৫১ জনকে বহিষ্কার করল বিএনপি ◈ তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন ফের ৫২ জনকে বহিষ্কার করলো বিএনপি ◈ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে হত্যাচেষ্টা, অবস্থা আশঙ্কাজনক ◈ ঈদুল আজহার আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত ◈ সরকারের সঙ্গে নাগরিকের অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ করোনা ভাইরাসে আক্রান্ত অর্থমন্ত্রী ◈ সংখ্যালঘুদের বিপন্নতা অপপ্রচার: ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ◈ বাংলাদেশের সঙ্গে বিশ্বাসের ঘাটতি দূর করতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

প্রকাশিত : ২৩ মে, ২০২৩, ০৬:২৩ বিকাল
আপডেট : ২৪ মে, ২০২৩, ১১:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বাধীন ও দায়িত্বশীল গণমাধ্যম গণতন্ত্রে অপরিহার্য: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ

আনিস তপন: মঙ্গলবার (২৩ মে) ইন্দোনেশিয়ার বালিতে ১৮তম এশিয়া মিডিয়া সামিট উদ্বোধনী দিনে অর্থনৈতিক পুণর্গঠনে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মন্ত্রী পর্যায়ের অধিবেশনে এ কথা বলেন, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ গণমাধ্যমের স্বাধীন বিকাশ, অর্থনৈতিক উন্নয়ন ও গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদানের এক অনন্য উদাহরণ।

এশিয়া-প্যাসিফিক ইনস্টিটিউট ফর ব্রডকাস্টিং ডিভালপমেন্ট (এআইবিডি) আয়োজিত সম্মেলনের এ অধিবেশনে কম্বোডিয়ার তথ্যমন্ত্রী খিউ কানহারিত, মায়ানমারের তথ্যমন্ত্রী মং মং ওন , সামোয়ার যোগাযোগ তথ্য ও প্রযুক্তিমন্ত্রী তোলুপ পৌমুলিনুকু ওনেসেমো এবং ফিজির সহকারী মন্ত্রী সাকিউসা তুবুনা বক্তব্য রাখেন। তিন দিনব্যাপী এবারের সম্মেলনের প্রতিপাদ্য- অর্থনীতিকে আরও টেকসই করতে গণমামধ্যমের ভূমিকা।

তথ্যমন্ত্রী আরো বলেন, করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী এবং দেশে দেশে অর্থনীতি পুণরুদ্ধারে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এসময় বাংলাদেশের প্রেক্ষিত তুলে ধরে তিনি বলেন, আমাদের গণমাধ্যম এ ধরণের পরিস্থিতি মোকাবিলায় সরকারের বিভিন্ন উদ্যোগ এবং নীতি দেশের নাগরিকদের কাছে তুলে ধরে মানুষকে সচেতন রেখেছে। 

গণমাধ্যম যেমন বাণিজ্যের প্রসার ঘটাতে এবং চিন্তা ও উদ্ভাবনী পরিকল্পনাকে বিশ্বময় ছড়িয়ে দিতে সহায়ক ভূমিকা রাখে তেমনি সরকারের দায়িত্বশীলতাও বৃদ্ধি করে বলে উল্লেখ করেন সম্প্রচারমন্ত্রী। 

অনুষ্ঠানে বাংলাদেশ এবং এশীয় প্রশান্ত অঞ্চল তথা বিশ্বের সমৃদ্ধ ভবিষ্যত গড়তে সরকার ও গণমাধ্যম হাতে হাত রেখে কাজ করবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন হাছান মাহমুদ। সম্পাদনা: জাফর খান 

এটি/জেকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়