শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৭:০২ বিকাল
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ০১:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১২ ব্যাংকের করোনাকালীন অধিক মুনাফার অর্ধেক কৃষিখাতে ব্যয়ে 

প্রধানমন্ত্রীর সঙ্গে একমত নন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল

বিশ্বজিৎ দত্ত: অর্থমন্ত্রীর সঙ্গে গতকাল সম্পাদকদের প্রাকবাজেট আলোচনায়  অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের আলোচনায় এই বিষয়টি উঠে আসে। ২০২১ সালে ১২ ব্যাংকের অর্ধেক মুনাফা প্রায় ২৫০ কোটি টাকা। মুনাফার এই অর্থ সিদ্ধান্তহীনতায় এখনো ব্যয় করা যায়নি বলে জানা যায়। 

গভর্নর, ড. আব্দুর রউফ বাজেট আলোচনায় বলেন, করোনার সময়ে ১২টি ব্যাংক তাদের আগের বছরের চেয়ে অনেক বেশি মুনাফা অর্জন করে। তাদের সম্মিলিত নিট মুনাফার পরিমান প্রায় ৫০০ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংক মুনাফা অর্জনকারী ব্যাংকগুলোকে তাদের মুনাফার অর্ধেক সিএসআরে ব্যয়ের নির্দেশ দেয়। এই নির্দেশ শুধুমাত্র করোনার সময়ে আয়ের উপরেই প্রযোজ্য ছিল। কিন্তু ব্যাংকগুলো এই নির্দেশ মানতে গড়িমসি করলে। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উত্থাপন করা হয়। প্রধানমন্ত্রী মুনাফার অর্ধেক কৃষিখাতে বিশেষ করে কৃষি গবেষণা, কৃষি যান্ত্রিকিকরণ ও কৃষির অন্যান্যখাতে ব্যয়ের কথা বলেন। 

অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল বলেন, ব্যাংকের মুনাফার অর্ধেক অন্যখাতে ব্যয় করার পক্ষে তিনি নন। তিনি বলেন, ব্যাংক একটি ব্যবসা তার কখনো বেশি লাভ হতে পারে আবার কম লাভও হতে পারে। বেশি লাভ করলেই তার অর্ধেক সিএসআরে ব্যয় করতে হবে এটা ঠিক নয়। তা ছাড়া সিএসআরের কিছু নিয়মনীতি রয়েছে। 
বাংলাদেশ ব্যাংকের সূত্রে জানা যায়, ২০২১ সালে যে ব্যাংকগুলো আগের ২০২০ সালের চেয়ে বেশি লাভ করেছে সেগুলো হলো, ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, এক্সিম ব্যাংক, আল আরাফা ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, এনআরবিসি, সাউথ বাংলা, মিডল্যান্ড, এনসিসি, মেঘনা ও ইউনিয়ন ব্যাংক। 

ইসলামী ব্যাংক ২০২০ সালে পরিচলন মুনাফা করেছিল ২৩৫০ কোটি টাকা। ২০২১ সালে ব্যাংকটি মুনাফা করে ২৪৩০ কোটি টাকা। একবছরে তার মুনাফা হয়েছিল ৮০ কোটি টাকা। পূবালী ব্যাংক এই সময়ে পরিচলন মুনাফা করে ২০৫ কোটি টাকা । ইস্টার্ণ ব্যাংক মুনাফা করে ১৮০ কোটিাকা, এক্সিম ব্যাংক মুনাফা করে ৩৯ কোটি টাকা, আলআরাফা মুনাফা করে ৭০ কোটি, যমুনা মুনাফা করে ১১৩ কোটি, শাহজালাল মুনাফা করে ২৩৬ কোটি টাকা। এরআরবিসি ৪০ কোটি, সাউথ বাংলা ৫৮ কোটি, মিডল্যান্ড ৩৭ কোটি, মেঘনা ৩২ কোটি ও ইউনিয়ন ব্যাংক ৫৮ কোটি টাকা মুনাফা করে।   

বিডি/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়