শিরোনাম

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৩ দুপুর
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪ মাস আগেই শেষ হলো কাজ

কালশী ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মিরপুর-কালশী ফ্লাইওভার উদ্বোধন

হ্যাপি আক্তার: রাজধানীর মিরপুর-কালশী ফ্লাইওভার রোববার (১৯ ফেব্রয়ারি) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টা ৪০ মিনিটে কালশি বালুর মাঠে আয়োজিত এক অনুষ্ঠান থেকে ফ্লাইওভারটির উদ্বোধন ঘোষণা করে তিনি। বিটিভি

২.৩৪ কিলোমিটার দীর্ঘ এ  ফ্লাইওভারটি উদ্বোধনের মধ্যমে এলাকাবাসীর আরও একটি স্বপ্ন পূরণ করলেন প্রধানমন্ত্রী। এতে মিরপুর, মিরপুর ডিওএইচএস, পল্লবী, কালশী, মহাখালী, বনানী, উত্তরা ও বিমানবন্দরে যানবাহন চলাচল সহজ হবে।

কর্তৃপক্ষ বলছে, ফ্লাইওভারটি চালু হলে কয়েক কোটি মানুষের ব্যস্ত নগরীর মিরপুরের সঙ্গে বিমানবন্দর, উত্তরা, অন্যদিকে বাড্ডা, বনানী ও মহাখালীর সঙ্গে যোগাযোগ সহজ হবে। ইসিবি চত্বর থেকে সরাসরি এ উড়ালপথ ধরে চলে যাওয়া যাবে পল্লবী কিংবা মিরপুরে। মিরপুর ১১, ১২, পল্লবী থেকে ইসিবি চত্বর যেতে আর কোথাও থামতে হবে না। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে মিরপুর থেকে বিমানবন্দরে যাওয়া যাবে।

২ হাজার ৩৩৫ মিটার দীর্ঘ ফ্লাইওভারটি ইসিবি স্কয়ার থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের অধীনে কালশী সার্কেল ফ্লাইওভার নির্মাণ প্রকল্পটি ২০১৮ সালের ৯ জানুয়ারিতে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। এটি ইসিবি স্কোয়ার থেকে কালশী পর্যন্ত তিন দশমিক ৭০ কিলোমিটার রাস্তা প্রশস্ত করেছে। এর কাজ শেষ হওয়ার কথা ছিল এ বছরের জুনে। প্রায় ৪ মাস আগেই শেষ হয়েছে এর কাজ।

মূল ফ্লাইওভারের দৈর্ঘ্য ২ হাজার ৩৩৫ মিটার। ৪৭৫ মিটারের র‌্যাম্প রয়েছে পাঁচটি। ৬৮টি স্প্যানের ওপর দাঁড়িয়ে থাকা এ উড়ালসড়কের গার্ডার সংখ্যা ১৭টি।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং বাংলাদেশ সেনাবাহিনী (২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড) (২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড) ১ হাজার ১২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি সম্পন্ন করেছে। প্রকল্পের তথানুযায়ী,  ফ্লাইওভারটি দেখতে ইংরেজি বর্ণমালা ‘ওয়াই’-এর মতো।

যাত্রীদের সুবিধার্থে এর আগে চার লেনের রাস্তাগুলোকে ৬ লেনে প্রশস্ত করা হয়েছে। প্রধান ৪ লেনের ফ্লাইওভারটি ইসিবি স্কোয়ার থেকে কালশী এবং মিরপুর ডিওএইচএসের দিকে সংযু্ক্ত হয়েছে এবং একটি ২ লেনের র‌্যাম্প কালশী মোড় থেকে কালশী রোড পর্যন্ত নেমেছে।

প্রকল্পের মধ্যে একটি পিসি গার্ডার ব্রিজ সম্প্রসারণ, দুটি ফুট ওভারব্রিজ নির্মাণ, একটি পাবলিক টয়লেট, দুটি পুলিশ বক্স, একটি সাত দশমিক ৪০ কিলোমিটার আরসিসি ড্রেন এবং প্রসস্ত ড্রেন, একটি একহাজার ৭৫৫ মিটার আরসিসি পাইপ ড্রেন, রিটেইনিং ওয়াল, তিন হজার ৩৮৩ মিটার যোগাযোগ নালা, আট লাখ-লিনিয়ার মিটার বালির কম্প্যাকশন পাইল, পৃথক সাইকেল লেন এবং ছয়টি বাস বে অন্তর্ভুক্ত রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে এলজিআরডি ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম, সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য মো. ইলিয়াস উদ্দিন মোল্লা, স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম উপস্থিত ছিলেন।

এইচএ/এসবি

  • সর্বশেষ
  • জনপ্রিয়