শিরোনাম

প্রকাশিত : ২১ মে, ২০২২, ০৫:৫৪ বিকাল
আপডেট : ২১ মে, ২০২২, ০৭:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন

বাতিল হচ্ছে না ডিজিটাল নিরাপত্তা আইন

আইনমন্ত্রী আনিসুল হক

শিমুল মাহমুদ: [২] আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সাইবার ক্রাইমের মত অপরাধ মোকাবেলা করার জন্যই আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করেছি। অবশ্যই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করার পরে কিছু মিসইউস বা অ্যাবিউজ যে হয় নাই তা নয়। 

[৩] শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

[৪] আইনমন্ত্রী বলেন, প্রাইমাফেসি স্ট্যাবলিশ হলে কোর্ট যদি মনে করে সেটা গর্হিত অপরাধ; তাহলে সেরকম পদক্ষেপ নেবে। আবার কোর্ট যদি মনে করেন সমন জারি করলেই যথেষ্ট তাহলে সমন জারি করবেন। তাই বলে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিল করে ফেলতে হবে এটা সমর্থনযোগ্য নয়।

[৫] মামলাজট নিরসনে গভর্নমেন্ট প্লিডার (জিপি) ও পাবলিক প্রসিকিউটরদের (পিপি) সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন আইনমন্ত্রী।

[৬] অনুষ্ঠানে উপস্থিত পিপিদের উদ্দেশে আনিসুল হক বলেন, আপনারা খুঁজে দেখবেন যে অভিযোগটিতে আদৌ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলা হয়, কি হয় না। যদি না হয়, তাহলে আপনারা সেভাবে পদক্ষেপ নেবেন।

[৭] দেশে আদালতে মামলাজট প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বলা হতো সিভিল কেস বেগুন খেতের মতো। এটা প্রচলিত ছিল। আমি তো শুনে শুনে বড় হয়েছি। এই জিনিসটা পরিবর্তন করতে হবে।

[৮] সিপিসি যখন করা হয়েছিল তখন প্রযুক্তি এত উন্নয়ন হয়নি। প্রযুক্তির উন্নয়নের কারণে এখান থেকে আমেরিকায় খবর পাঠাতে সময় লাগে কয়েক সেকেন্ড। পৃথিবী যখন এখানে চলে গেছে, আমার মনে হয় বলা আছে অমুকটার জন্য ৪৫ দিন সময় দিতে হবে, অমুকটার জন্য ৬০ দিন সময় দিতে হবে এগুলোর আর প্রয়োজন নেই।

  • সর্বশেষ