শিরোনাম

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০২:১২ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০২:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নতুন ধান বীজে উৎপাদন সম্ভব বিঘাপ্রতি ৩২ মণ: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

মাজহারুল ইসলাম: রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে বুধবার (২৫ জানুয়ারি) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, অন্যান্য সময়ের তুলনায় দেশে বর্তমানে কৃষি উৎপাদন চারগুণ বেড়েছে। দেশে এখন ধান, গম, ভুট্টাসহ ৪ কোটি ৭০ লাখ টন খাদ্য উৎপাদন হচ্ছে। স্বাধীনতা পরবর্তী সময়ে যার উৎপাদন ছিল ১ কোটি ১০ লাখ টন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক আরো বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এখন চ্যালেঞ্জ পুষ্টিকর খাদ্য নিশ্চিত করা। দেশের মানুষ পুষ্টিকর খেতে পারে না। ২০০৭-২০০৮ সালে আমাদের সবজি উৎপাদন ছিল ৩ মিলিয়ন টন, যা এখন ২২ মিলিয়ন টন। সবজি উৎপাদন বেড়েছে সাতগুণ। কিন্তু আয় না বাড়ায় মানুষ এগুলো গ্রহণ করতে পারে না। এজন্য কৃষিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। 

আব্দুর রাজ্জাক বলেন, অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষির অবদান সবসময়ই থাকবে। শেখ হাসিনার নেতৃত্বে তিনবার ক্ষমতায় এসেছি। জাতিকে প্রতিশ্রুতি দিয়েছিলাম, খাদ্য উৎপাদন বাড়িয়ে খাদ্যের দাম কমানোর। আমরা এখন সেই চেষ্টাই করছি।

মন্ত্রী আরো বলেন, কৃষি আর গরু-ছাগল দিয়ে হবে না, কৃষিকে বিজ্ঞানভিত্তিক করতে হবে। কৃষির আধুনিকায়নে বিজ্ঞানীদের এগিয়ে আসতে হবে। আমরা নতুন একটি ধান বীজ উৎপাদন করছি, যা থেকে বিঘাপ্রতি ৩০ থেকে ৩২ মণ ধান উৎপাদন সম্ভব।

এমআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়