শিরোনাম

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৭:৪৫ বিকাল
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃষি ঋণের সুদ মওকুফের কোন পরিকল্পনা নেই: সংসদে অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

মনিরুল ইসলাম: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, কৃষি ঋণের সুদ মওকুফের কোন পরিকল্পনা নেই। কারণ ব্যাংক আমানতকারীদের নিকট থেকে সংগৃহীত অর্থ দিয়ে কৃষকদের ঋণ দেয়। আমানতকারীদেরকে ব্যাংকের সুদ দিতে হয় বলে প্রচলিত নিয়মে ব্যাংকের পক্ষে কৃষকদের মাঝে দেওয়া ঋণের সুদ মওকুফ করা সম্ভব হয় না।

আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান অর্থমন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সংরক্ষিত আসনের সদস্য নাজমা আকতার। তার প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত অর্থ বছরে লক্ষ্যমাত্রার তুলনায় কর রাজস্ব কম আদায় হয়েছে। কোভিড পরবর্তী অর্থনৈতিক মন্দা, রাশিয়া ইউক্রেন যুদ্ধ, বিশ্বব্যাপী মুদ্রা নীতি ও ব্যয় সংকোচন নীতি ইত্যাদি কারণে কাঙ্খিত রাজস্ব আদায় কিছুটা ব্যর্থ হয়েছে।

সরকারি দলের সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে ডলার সংকট কমাতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা সংসদে তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি জানান, ডমেস্টিক ব্যাংকিং ইউনিটকে (স্থানীয় ব্যাংক) তাদের অফশোর ব্যাংকিং অপারেশন থেকে বৈদেশিক মুদ্রা তহবিল সংগ্রহের প্রাধিকার দেওয়া হয়েছে, যা আগামী ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে। 

তিনি আরও জানান, রমজান মাসে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ও খেজুরের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে এ সকল পণ্য ৯০ দিনের বিলম্ব মূল্য পরিশোধ ব্যবস্থায় আমদানির সুযোগ দেওয়া হয়েছে। যা আগামী ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। চীনের সঙ্গে বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে উক্ত দেশের মুদ্রার সঙ্গে লেনদেনের সুযোগ প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।

এমআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়