শিরোনাম
◈ নির্বাচনকে কেন্দ্র করে অনেক খেলা চলছে: ওবায়দুল কাদের ◈ হত্যাচেষ্টার অভিযোগ: থানায় জিডি করলেন চিত্রনায়িকা বুবলি ◈ দাম কমলো সয়াবিন তেলের  ◈ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী  ◈ সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৬, নিহতদের এক-পঞ্চমাংশের বেশি পথচারী ◈ ‘অর্থনীতিসহ সার্বিক পরিস্থিতি নাজুক হওয়ায় দেশ এখন দেউলিয়ার পথে’ ◈ বঙ্গোপসাগরে চলতি মাসে ২-১টি লঘুচাপ সৃষ্টি হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে: আবহাওয়া অধিদপ্তর ◈ প্রেস ক্লাবে তোয়াব খানের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত ◈ নেতাকর্মীদের পুলিশের সামনে ঠেলে দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায় বিএনপি: তথ্যমন্ত্রী ◈ সব আন্দোলনে নেতৃত্ব দিবেন বেগম খালেদা জিয়া: মির্জা ফখরুল

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৩৭ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হলে উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে: কৃষিমন্ত্রী

ড. আব্দুর রাজ্জাক

আনিস তপন: ড. আব্দুর রাজ্জাক  আরো বলেছেন, ইউ কান্ট অ্যাফোর্ড ওয়ার (যুদ্ধের বোঝা সামলাতে পারবেন না)। যুদ্ধের মাধ্যমে উন্নয়ন ধ্বংস করতে পারি না। সীমান্তে মিয়ানমারের সামরিক তৎপরতা মোকাবিলার যথেষ্ট সক্ষমতা বাংলাদেশ সেনাবাহিনীর রয়েছে জানিয়ে তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হলে উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে। দেশটির সঙ্গে যুদ্ধ করে উন্নয়ন ধ্বংস করা উচিত হবে না। সচিবালয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মিয়ানমারের সঙ্গে বৈরী সম্পর্ক নিয়ে আওয়ামী লীগ সরকার কোনো উদ্বেগের মধ্যে রয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী ও আর্মড ফোর্সের যথেষ্ট সক্ষমতা রয়েছে। মিয়ানমারের মতো দেশকে আমরা অবশ্যই মোকাবিলা করতে পারবো। আর জাতি ঐক্যবদ্ধভাবে কাজ করবে। যে কোনো দেশ রক্ষার্থে জাতিরও বিরাট ভূমিকা রয়েছে, আমার মনে হয় পুরো জাতি ঐক্যবদ্ধভাবে সরকারকে সহযোগিতা করবে।

তিনি বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করেছি। কিন্তু পশ্চিমা বিশ্ব, যারা মানবতার কথা বলে, তারা কাউকে জায়গা দিচ্ছে না। গরিব দেশ বাংলাদেশ ১০-১৫ লাখ রোহিঙ্গার জায়গা, খাবার দিচ্ছে। এখন আমাদের ঝুঁকি হলো নিরাপত্তার। তারপরও আমরা চাই না যুদ্ধ হোক। আমরা আমাদের উন্নয়নটাকে সামনে নিয়ে যেতে চাই। উন্নয়নের যে ধারা বইছে সেটা যুদ্ধ দিয়ে দেশটাকে পিছিয়ে দিতে চাই না।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের ওইরকম বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই। যা দিয়ে যে কোনো একটা ঝুঁকি নিতে পারি। এক্ষেত্রে যুদ্ধ হবে না। সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের সরকারের। তারাও বারবার আশ্বস্ত করেছে এগুলো অভ্যন্তরীণ বিষয়। মোকাবিলা করতে গিয়ে কিছু ইনসিডেন্ট হচ্ছে। ইনশাআল্লাহ যুদ্ধ হবে না। আর মিয়ানমারও সে অবস্থায় নেই। সম্পাদনা: খালিদ আহমেদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়