শিরোনাম
◈ কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না অভিযোগ ফখরুলের ◈ রিজভী-এ্যানিসহ বিএনপির শতাধিক নেতাকর্মী আটক ◈ মানুষের ভাগ্য বদলের জন্য আমরা লড়াই করে যাচ্ছি : প্রধানমন্ত্রী ◈ মিরাজের দুর্দান্ত শতকে টাইগারদের সংগ্রহ ২৭২  লড়াকু পুঁজি ◈ বাকপ্রতিবন্দীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ নেতা গ্রেপ্তার ◈ নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ, নিহত১ ◈ ঢাকার রেলস্টেশনে চেকপোস্ট, চলছে পুলিশের তল্লাশি ◈ বিএনপি পল্টনেই কেন সমাবেশ করতে  চায়, খতিয়ে দেখা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ১৪ টি দলকে কারণ দর্শানোর নোটিশ ইসির ◈ একে একে ৩ শিশুকে ধর্ষণ, ধর্ষককে পুলিশে দিয়েছে এলাকাবাসী

প্রকাশিত : ১২ আগস্ট, ২০২২, ০৫:১৭ বিকাল
আপডেট : ১২ আগস্ট, ২০২২, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদি আরবের এক্সপো ২০৩০-এর জন্য বাংলাদেশের সমর্থন

বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারি এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব: সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারি বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের কাছ থেকে রিয়াদে এক্সপো ২০৩০ আয়োজনের জন্য সৌদি বিডের সমর্থন ব্যক্ত করে একটি চিঠি দিয়েছেন। বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারি সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের মাধ্যমে সৌদি বাদশাহ সালমানের কাছে চিঠিটি পৌঁছে দেওয়া হয়।

গত বুধবার রিয়াদে পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকের মাধ্যমে সৌদি মন্ত্রীর কাছে চিঠিটি উপস্থাপন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত। বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছরের অক্টোবরে সৌদি বিড ঘোষণা করেন এবং প্যারিস ভিত্তিক ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনের ভার্চুয়াল বৈঠকের সময় আনুষ্ঠানিক আবেদনটি ডিসেম্বরে জমা দেওয়া হয়।

ইতিমধ্যে এক্সপো বিডের উল্লেখযোগ্য সমর্থন জিতেছে সৌদিআরব। সবকিছু ঠিক থাকলে এক্সপোটি রাজধানী রিয়াদে ১  অক্টোবর ২০৩০ থেকে ১ এপ্রিল ২০৩১ সাল পর্যন্ত অনুষ্ঠিত হবে৷

সৌদি আরব বেশ কয়েকটি আন্তর্জাতিক সমর্থন পেয়েছে এবং একটি শক্তিশালী প্রতিযোগী হিসাবে আবির্ভূত হয়েছে। প্রার্থিতা প্রক্রিয়ার পাঁচটি ধাপ রয়েছে, যা ২০২৩ সালের শেষের দিকে একটি ভোটের মাধ্যমে শেষ হবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারী সৌদিআরবর সাথে বাংলাদেশের ভ্রাতৃত্ব ও সংহতির কথাও পুনর্ব্যক্ত করেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, তিনি এ সম্পর্ক আরও গভীর করার অপেক্ষায় রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়