শিরোনাম
◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ পঞ্চগড় এক্সপ্রেসের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ০৮:২৭ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ০৮:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কম গুরুত্বপূর্ণ প্রকল্প স্থগিত করল সরকার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মনজুর এ আজিজ: ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে এবার কম-গুরুত্বপূর্ণ-প্রকল্প-স্থগিত করার সিদ্ধান্ত নিল সরকার। এসব প্রকল্পে আপাতত অর্থ ছাড় দেবে না অর্থমন্ত্রণালয়। রোববার অর্থ মন্ত্রণালয়ের বাজেট-১১ শাখা থেকে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠানের উদ্দেশ্যে এ-সম্পর্কিত পরিপত্র জারি করা হয়েছে। 

পরিপত্রে বলা হয়, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতে এবার কম গুরুত্বপূর্ণ সব প্রকল্পে অর্থছাড় বন্ধ রাখার ঘোষণা দিল সরকার। তবে যেসব প্রকল্প সর্বাধিক গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত রয়েছে, সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়। 

অর্থ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ ওয়ালিদ হোসেন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলো এ/বি/সি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। 

২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত বিভিন্ন প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে কিছু পদ্ধতি অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্ত দপ্তর/সংস্থাগুলোর ‘এ’ ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে যথানিয়মে অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন অব্যাহত থাকবে।

‘বি’ ক্যাটাগরির প্রকল্পগুলোর ক্ষেত্রে জিওবি অংশের ২৫ শতাংশ সংরক্ষিত রেখে অনূর্ধ্ব ৭৫ শতাংশ ব্যয় করতে পারবে। ‘সি’ ক্যাটাগরির প্রকল্পে অর্থছাড় আপাতত স্থগিত থাকবে। তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান প্রয়োজন অনুসারে ‘সি’ ক্যাটাগরির প্রকল্পগুলোর বরাদ্দকৃত অর্থ পুনঃউপযোজনের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে পরিকল্পনা কমিশন ও অর্থ বিভাগের আগাম অনুমতি নিয়ে ‘এ’ ক্যাটাগরির চিহ্নিত প্রকল্পে ব্যয় করতে পারবে।

প্রকল্পে অর্থছাড়ের ক্ষেত্রে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকা-২০১৮ সহ বিদ্যমান আর্থিক বিধিবিধান অনুসরণ করতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়