শিরোনাম
◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা ◈ বিএনপি দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেছেন ডোনাল্ড লু : ওবায়দুল কাদের  ◈ এনইসি সভায় ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী ◈ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা, কাজ বন্ধ ◈ জাবালিয়া তুমুল লড়াই অন্তত ১২ ইসরায়েলি সেনা নিহত  ◈ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠন ◈ দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খান ◈ ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০৯:৫৮ রাত
আপডেট : ৩০ এপ্রিল, ২০২৪, ০১:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেখ হাসিনাই বাংলাদেশকে থাইল্যাণ্ডের এতো আপন করে তুলেছেন: থাই মিডিয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সালেহ ইমরান: [২] দেশটির বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার থাইল্যাণ্ড সফরে নতুন মাত্রায় উন্নীত হয়েছে ঢাকা-ব্যাংকক সম্পর্ক। এর মধ্য দিয়ে দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির নবদিগন্ত উন্মোচিত হয়েছে। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ১৮তম বৈঠকে যোগ দিতে শেখ হাসিনা ২৪ থেকে ২৯ এপ্রিল থাইল্যাণ্ড সফর করেন। 

[৩] এই সহযোগিতা শুধুমাত্র অঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্তই নয়, বরং দু’দেশের অভিন্ন স্বার্থরক্ষার ক্ষেত্রেও একটি গুরুত্বপূর্ণ অগ্রযাত্রা। এই সফরে শেখ হাসিনা থাইল্যাণ্ডের রাজা-রাণী, প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন ও গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে দু’দেশের গভীর সম্পর্ককে আরো গভীর করার ওপর গুরুত্ব দেয়া হয়। (ব্যাংকক পোস্ট ২৭.০৪.২০২৪) 

[৪] ২০০৯ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকেই বাংলাদেশ তার পররাষ্ট্র নীতিতে পার্শ্ববর্তী দেশগুলো বিশেষ করে থাইল্যাণ্ডের সাথে সম্পর্ক জোরদারকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে আসছে। (ব্যাংকক মেইল ২৭.০৪.২০২৪) 

[৫] থাইল্যাণ্ড পূর্ব এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে পুরনো বন্ধুদের একজন। এই সম্পর্কের ইতিহাস ৫২ বছরের দীর্ঘ। বাণিজ্য ও পর্যটন ক্ষেত্রে সহয়োগিতা ছাড়াও বাংলাদেশের মেট্রোরেল প্রকল্পে থাইল্যাণ্ডের সহযোগিতার কথা দেশটি বিশেষভাবে উল্লেখ করেছে। বাংলাদেশ তার প্রতিটি ক্ষেত্রে  থাইল্যাণ্ডকে গুরুত্বপূর্ণ অংশীদার মনে করে।  (ব্যাংকক টাইমস ২৭.০৪.২০২৪) 

[৬] প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে থাইল্যাণ্ডের প্রবৃদ্ধিরও ভূয়সী প্রশংসা করেছেন। গত চার দশকে থাইল্যাণ্ডের নিম্ন  আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার সাফল্যের কথাও তিনি বলেছেন। 

[৭] প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনও মুক্ত বাণিজ্য চুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের একসঙ্গে কাজ করার ঐকমত্যে সন্তোষ প্রকাশ করেছেন। (ব্যাংকক রেকর্ডার ২৭.০৪.২০২৪) সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়