শিরোনাম
◈ কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬ ◈ কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১ ◈ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেশে  ◈ শেখ হাসিনাই বাংলাদেশকে থাইল্যাণ্ডের এতো আপন করে তুলেছেন: থাই মিডিয়া ◈ পরিবহন ও যোগাযোগ খাতে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা সরকারের ◈ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী ◈ গাড়ির ধাক্কায় শিশু নিহত: ডিএসসিসির চালকসহ ৩ কর্মী চাকরিচ্যুত ◈ রোহিঙ্গদের ফেরাতে অস্ট্রিয়ার কাছে সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ খালেদা জিয়ার বিরুদ্ধে ভুয়া জন্মদিন উদযাপনসহ দুই মামলার চার্জ শুনানি ২১ জুলাই ◈ স্কুল বন্ধে হাইকোর্টের আদেশে অসন্তুষ্ট শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে

প্রকাশিত : ০৯ এপ্রিল, ২০২৪, ০৭:৩৪ বিকাল
আপডেট : ১০ এপ্রিল, ২০২৪, ০৩:৫১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

মাসুদ আলম: [২] বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে ইসলামিক ফাউন্ডেশন অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে।  

[৩] এদিকে মঙ্গলবার মধ্যপ্রাচ্যের সৌদি আরবসহ ইউরোপের বিভিন্ন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বুধবার সেসব দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। 

[৪] হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী, শাওয়াল মাসের চাঁদ দেখার মধ্য দিয়ে মুসলিমদের সংযমের মাসের সমাপ্তি ঘটে। এ হিসাবে মঙ্গলবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় এবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। শাওয়ালের প্রথম দিনই ঈদুল ফিতর উদ্যাপন করে মুসলিম সম্প্রদায়। এবার রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পরে। 

[৫] এদিকে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এ জন্য ইতোমধ্যে জাতীয় ঈদগাহ ময়দানের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানে প্রায় ৩৫ হাজার নারী-পুরুষ একসাথে ঈদুল ফিতরের সালাত আদায় করবেন। এ জন্য ময়দানের বিশাল এলাকাজুড়ে প্যান্ডেল তৈরি করা হয়েছে। রোদ বা বৃষ্টি থেকে রক্ষায় ওপরে দেয়া হয়েছে ত্রিপলের সামিয়ানা। এ ছাড়া প্যান্ডেলের বাইরে চারপাশের রাস্তাগুলোতেও আরো অর্ধলক্ষাধিক ব্যক্তি ঈদ জামাতে অংশগ্রহণ করতে পারবেন। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে সার্বিক নিরাপত্তাব্যবস্থা। জাতীয় ঈদগাহ মাঠে রাষ্ট্রপতি, মন্ত্রী, এমপি, সচিব, বিদেশী কূটনীতিকসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সর্বস্তরের মুসল্লি ঈদ জামাতে অংশ নেবেন। মহিলাদের নামাজের জন্য রাখা হয়েছে আলাদা ব্যবস্থা। তেমনি বের হওয়ার জন্যও আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে।

[৬] বায়তুল মোকাররমে হবে ৫টি ঈদ জামাত: প্রতি বছরের শতো এবারো বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো: মিজানুর রহমান। এরপর সকাল ৮টায় দ্বিতীয় জামাত, সকাল ৯টায় তৃতীয় জামাত, সকাল ১০টায় চতুর্থ জামাত এবং সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে।

[৭] ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় দু’টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় প্রথম জামাত এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

এমএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়