শিরোনাম
◈ র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে, এমন দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র ◈ সিলেটে ফিলিং স্টেশনে আগুন ◈ শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ◈ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর প্রাণহানি চেষ্টার নিন্দা জানালেন শেখ হাসিনা ◈ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন  ◈ আইনি সহায়তা দিতে ‘পরামর্শ কর্মকর্তা’ নিয়োগ দেবে সরকার ◈ মিঠাপানির ঝিনুকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর  ◈ কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সকল কার্যক্রম পরিচালনা করছে: মির্জা ফখরুল ◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৩:০০ দুপুর
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের সপ্তম দুঃখী দেশ বাংলাদেশ

রাশিদুল ইসলাম : গ্লোবাল ইমোশন রিপোর্টের সমীক্ষা বলছে, বিশ্বের সবচেয়ে ক্ষুব্ধ, দুঃখজনক এবং সবচেয়ে চাপের দেশগুলোর মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে রয়েছে। ৫৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশের স্কোর হচ্ছে ৪৫। 

নেতিবাচক অভিজ্ঞতা সূচকে উচ্চতর স্কোর ইঙ্গিত করে যে জনসংখ্যার বেশির ভাগ এই আবেগগুলি অনুভব করছে। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশে পরিচালিত সমীক্ষায় মোট এক হাজার মানুষ অংশ নেন।  পোলিং গ্রুপটি বিশ্বের ১২২টি দেশে ১২৭,০০০ প্রাপ্তবয়স্কদের উপর জরিপ করেছে এবং দেখা গেছে ২০২১ সাল ২০২০ এর চেয়ে বেশি চাপের ছিল। এই সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিরা শারীরিক ব্যথা, উদ্বেগ, দুঃখ, চাপ এবং রাগ অনুভব করেছেন কিনা এমন প্রশ্ন করা হয়। এ জরিপ সম্পর্কে গ্যালাপের গ্লোবাল ম্যানেজিং পার্টনার জন ক্লিফটন বলেছেন, যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং কোভিড মহামারী মানুষের জীবনকে চাপের মধ্যে ফেলে দিয়েছে। অনেকে অসুখে পড়ছেন এবং গত এক দশক ধরে অসুখ বাড়ছে। 

প্রতিবেদনে প্রায় ৪২ শতাংশ উত্তরদাতা বলেছেন যে তারা অনেক বেশি উদ্বেগের মধ্য দিয়ে যাচ্ছেন, যা ২০২০ থেকে দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে। নীতিনির্ধারকদের অবশ্যই বুঝতে হবে কেন এত লোকের অভূতপূর্ব নেতিবাচক আবেগ রয়েছে এবং একটি দুর্দান্ত জীবনের নেতৃত্ব দিচ্ছেন এমন সব ব্যক্তিদের মানুষের সামনে উপস্থাপন করা উচিত।

অসুখের কারণ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক অসুখের উত্থানের পেছনে পাঁচটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: দারিদ্র্য, খারাপ সম্প্রদায়, ক্ষুধা, একাকীত্ব এবং ভালো কাজের অভাব। প্রতি ১০ জনের মধ্যে তিনজনের বেশি শারীরিক ব্যথা (৩১ শতাংশ), চারজনের মধ্যে একজনের বেশি দুঃখ (২৮ শতাংশ), এবং কিছুটা কম রাগ (২৩ শতাংশ) রয়েছে।

পানামা ৮৫ ইতিবাচক সূচক স্কোর নিয়ে সবচেয়ে কম চাপযুক্ত দেশ হিসেবে বিশে^ অবস্থান করছে। লাতিন আমেরিকার দেশগুলি সেই দেশের তালিকায় প্রাধান্য পেয়েছে যেখানে লোকেরা প্রতিদিন প্রচুর ইতিবাচক আবেগের বহি:প্রকাশ ঘটায়। তবে প্যারাগুয়ে, এল সালভাদর, হন্ডুরাস এবং নিকারাগুয়া পিছিয়ে নেই। ল্যাটিন আমেরিকার বাইরের বেশ কয়েকটি দেশ যা ২০২১ সালে সবচেয়ে ইতিবাচক তালিকায় স্থান পেয়েছে সেগুলো হল আইসল্যান্ড, ফিলিপাইন, সেনেগাল, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়