শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ২২ মে, ২০২৩, ০৪:৪৮ দুপুর
আপডেট : ২২ মে, ২০২৩, ০৪:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমিরাত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর, চিত্রকর্ম প্রদর্শনী

নুর মালেক,আরব আমিরাত: আমিরাত ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন ঘিরে এই চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে দুবাই বাংলাদেশ কনস্যুলেট।

যেখানে স্থান পেয়েছে দুই দেশের ১৬ জন শিল্পীর ৮০ চিত্রকর্ম। এতে অংশ নিয়েছেন বাংলাদেশের এগার জন ও আমিরাতের পাঁচ জন চিত্রশিল্পী।

কনসাল জেনারেল বিএম জামাল হোসেনের ব্যবস্থাপনায় নিহারিকা মমতাজের তত্ত্বাবধানে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন ইমদাদুল হক সূফী।

দুবাইয়ের আমেরিকান ইউনিভার্সিটিতে দর্শনার্থীদের অভিবাদন জানাচ্ছে সবুজে ঘেরা পাহাড় আর গাছ-গাছালির আদলে আঁকা দুটি চিত্রকর্ম। তার পাশেই ঝুলে আছে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিক্সার আঁকা বৃহৎ আরেকটি ছবি।

এক পা দু পা করে সামনে এগুলে এমন সারি সারি আরো বহু চিত্রকর্ম দেখে চোখ জুড়িয়ে যাবে যেই কারও। দেয়ালে দেয়ালে ফুটে উঠেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের ইতিহাস,

ঐহিত্য, সংস্কৃতি ও জীব বৈচিত্রের নানাদিক। যেখানে শোভা পাচ্ছে দুই দেশের রাষ্ট্র প্রধানদের ছবি। বার্তা দিচ্ছে সু-সম্পর্কের। মূলত এটি বিশেষ একটি চিত্রকর্ম প্রদর্শনী।

শনিবার রাতে পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়। রবিবার থেকে আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

দেশটিতে প্রথমবারের মতো এমন আয়োজন।  চিত্রকর্ম প্রদর্শনী ও আর্ট ক্যাম্পের উদ্বোধনী দিনে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে ব্যক্তিবর্গ ছাড়াও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। এসেছেন এশিয়ার আরো কয়েকটি দেশের নাগরিক। তারা দেখছেন ভিন্ন এক বাংলাদেশ। দেশীয় শিল্পীদের এমন চিত্রকলা সারাবিশ্বে পরিচয় করাতে চান সংশ্লিষ্টরা। কূটনৈতিকরাও বলছেন, এই আয়োজনের মাধ্যমে দুই দেশের সংস্কৃতির সেতুবন্ধন আরো জোরদার হবে।

আমিরাতের চিত্রশিল্পী জসিম আল ওয়াদি বলেন, আমি একজন শিল্পী। আমার চিত্রকর্ম এখানে প্রদর্শন করা হচ্ছে। আমার মনে হয়, আমিরাত ও বাংলাদেশের শিল্পীদের মধ্যে সম্পর্ক জোরদার করতে এই আয়োজন সেই সূচনা করে দিল।

দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল জানান, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সফর ছিল সংযুক্ত আরব আমিরাতে। কূটনৈতিক সম্পর্কের এই ৫০ বছর পূর্তি উপলক্ষে নানা উদ্যোগ নিচ্ছে দেশটিতে থাকা বাংলাদেশ মিশন। তারই অংশ হিসেবে দুই দেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে আয়োজন করা হয়েছে এই চিত্রকর্ম প্রদর্শনীর।
 
আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগামী মাস থেকে যৌথভাবে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হচ্ছে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের মূল ভিত্তি হচ্ছে এই দেশে বসবাসকারী প্রায় ১০ লাখ বাংলাদেশি। কূটনৈতিক সম্পর্কের অনেকগুলো দিকের মধ্যে একটি হচ্ছে সংস্কৃতি। সম্পাদনা: জেরিন

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়