শিরোনাম
◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৬:০৮ বিকাল
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০২:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতিবাচক প্রতিবেদন তৈরি, সাংবাদিকের নৈতিক দায়িত্ব: গণযোগাযোগ মহাপরিচালক

পিআইবি’র সেমিনার কক্ষ

নিউজ ডেস্ক: শুধু নেতিবাচক নয়, ইতিবাচক সংবাদ অনুসন্ধান করাও একজন অনুসন্ধানী সাংবাদিকের নৈতিক দায়িত্ব বলে মন্তব্য করেছেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জসীম উদ্দিন।

আজ বৃহস্পতিবার বিকেলে (২৪ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার সাংবাদিকদের দুই দিনব্যাপী (২৩-২৪ নভেম্বর) অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বর্তমান যুগের সাথে সাংবাদিকদের নীতি নৈতিকতার উপর গুরুত্ব দিয়ে সমাজের ভাবমূর্তি বজায় রাখার আহ্বান জানান। মোঃ জসীম উদ্দিন আরো বলেন, সাংবাদিকতা পেশা এমন একটা পেশা যার সুবাদে মানুষের খুব কাছে গিয়ে সহায়তা করা যায়,যেটা অন্য পেশাতে বিরল।

তিনি সাংবাদিকদের সমাজের দর্পন আখ্যায়িত করে বলেন, সাংবাদিকরা দেশ  ও জাতির বিবেক হিসেবে কাজ করে। সেটা মাথায় রেখে কাজ করতে হবে। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির জন্য প্রতিবেদককে ক্রস চেকিং বা ফ্যাক্ট চেকের উপর গুরুত্ব দিতে বলেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন,সাংবাদিকতার ক্ষেত্রে ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের  জন্য প্রতিবেদককে চৌকস ও ধীর মস্তিষ্কসম্পন্নতার কথা বলেন। কারণ অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে প্রতিবেদককে পরিবেশ-পরিস্থিতিসহ অনুষঙ্গিক অনেক বিষয় মাথায় রাখতে হয়। অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রতিবেদককে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে কৌশলী হওয়ার পরামর্শও দেন পিআইবি’র মহাপরিচালক।

পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক শাহ শেখ মজলিশ ফুয়াদের সমন্বয়ে প্রশিক্ষণে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। 

এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়