শিরোনাম
◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩, ০২:১৮ রাত
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথম কয়েক রোজায় সতর্ক থাকুন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: শুরু হলো এ বছরের রমজান মাসের প্রথম রোজা। আর রোজা রাখার একটি গুরুত্বপূর্ণ ধাপ হলো সঠিক সময়ে সেহরি খাওয়া। এ হিসেবে ভোর রাতে সব ধর্মপ্রাণ মুসলমানরা রোজা রাখার জন্য সেহরি খাবেন। সাধারণত আমরা শেষ রাতে সেহরি খেয়ে থাকি। এ সময় রান্না করে খাওয়াটা ভীষণ ঝক্কি ঝামেলার ব্যাপার, তাই অনেকেই সেহরিতে ভুল খাবার খেয়ে পড়েন নানান অসুবিধায়। আনন্দবাজার

রাতের শেষ প্রহরে আমাদের খাবার খাওয়ার তেমন অভ্যাস নেই বললেই চলে। তাই এ সময়টায় নিজেকে মানিয়ে নিতে প্রথম কয়েক রোজায় থাকতে হবে বাড়তি কিছু সতর্কতায়। সেই সঙ্গে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবারে প্রাধান্য দিতে হবে, যা সহজেই কম সময়ে প্রস্তুত করা যায়।

রোজার এই সময়টা যেহেতু গরমে পড়েছে, তাই খাবারের পাশাপাশি সেহরিতে অবশ্যই প্রাধান্য দিতে হবে বিশেষ পানীয়কে।

সেহরির পর দীর্ঘসময় খাবার ও পানীয়র বিরতি থাকায় শরীরের জন্য প্রয়োজনীয় পানীয়র ঘাটতি মিটিয়ে নিতে সেহরিতে অবশ্যই প্রাধান্য দিন ডাবের পানিকে।

সেহরিতে ডাবের পানি পান করতে একটি গ্লাসে ডাবের পানি নিয়ে তাতে পরিমাণমতো মধু, লেবুর রস, বিটলবণ আর পুদিনা পাতা ভালো করে মিশিয়ে নিন। এই পানীয় পান করলে গরমেও আপনার শরীর দীর্ঘ সময় ঠান্ডা থাকবে।

ডাবের পানির পরিবর্তে প্রাধান্য দিতে পারেন কমলার রসকেও। তৈরি করতে পারেন সৌদি আরব ও তুরস্কের অতি জনপ্রিয় পানীয় লাবান। এটি তৈরি করতে পারেন লবণ ও চিনি দিয়েই। ২ কাপ টক দইয়ে পরিমাণমতো লবণ আর ১ চা-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে এটিকেও রাখতে পারেন সেহরিতে।

সারা দিন শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সেহরিতে রাখতে পারেন রঙিন ফলমূলের সালাদ।

ওটস প্রোটিন ও ফাইবারে ভরপুর। এটি খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। এছাড়া পনির আর সন্দেশকেও সেহরিতে রাখতে পারেন নিশ্চিন্তে। স্বাস্থ্যকর এ খাবার দিয়ে সেহরি করলেই কোনোরকম শারীরিক অসুস্থতার ঝামেলা ছাড়াই দীর্ঘ ১ মাসের সময় ও খাবার গ্রহণের পরিবর্তনের সঙ্গে সহজেই মানিয়ে নেয়া সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

এমএএস
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়