শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২৪, ০৮:৫৬ সকাল
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ০১:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পোষা প্রাণীকে চুম্বন করা কতটা ক্ষতিকর জানেন!

লাইফস্টাইল : কিছু মানুষ আছে যারা তাদের পোষা প্রাণীকে ভালোবাসার সঙ্গে চুম্বন করে। কিন্তু কিছু বিষয় আছে যেগুলোর প্রতি মনোযোগ দেওয়া খুবই জরুরি। কারণ এসব উপেক্ষা করলে মারাত্মক কোনো সমস্যার সম্মুখীন হতে পারেন।

মানুষ ও কুকুর উভয়ের মুখেই হাজার হাজার ব্যাকটেরিয়া থাকে, যা আমাদের শরীর অসুস্থ করে তুলতে পারে। 
অনেক কুকুরের দাঁতের স্বাস্থ্যবিধি খুবই খারাপ। এ ধরনের কুকুরকে চুম্বন করলে প্লাক তৈরি হতে পারে এবং মাড়ির রোগ হতে পারে। এর সাহায্যে মুখের ব্যাকটেরিয়াও দ্রুত বৃদ্ধি পেতে পারে। তাই দাঁতের রোগে আক্রান্ত পোষা প্রাণীদের কখনোই চুম্বন করা উচিত নয়।

মানুষ থেকে পোষা প্রাণীতেও ছড়াতে পারে রোগ!

যেমন ই.কোলি, সালমোনেলা ও স্ট্যাফাইলোকক্কাস উদ্বেগের কারণ। এ সমস্ত ব্যাকটেরিয়া আপনার পোষা প্রাণীর মধ্যে উপস্থিত হতে পারে, যা হয় গুরুতর উপসর্গ সৃষ্টি করবে বা এক্সপোজারের পরে কোনো উপসর্গ থাকবে না। দাদ হলো একটি ছত্রাক সংক্রমণ, যা সহজেই বিড়াল থেকে মানুষের মধ্যে ছড়ায়। 

শুধু তাই নয়, কিছু রোগ মানুষ থেকে পোষা প্রাণীতেও প্রবেশ করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, করোনা ভাইরাসটি মানুষ থেকে পোষা প্রাণী, বিশেষ করে বিড়াল যারা তাদের মালিকদের সঙ্গে বিছানায় ঘুমায় তাদের মধ্যে সংক্রমণ হতে পারে।

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়