শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৪ এপ্রিল, ২০২৪, ১২:২৫ দুপুর
আপডেট : ১৪ এপ্রিল, ২০২৪, ০২:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ ভর্তা খাওয়ার দিন

লাইফস্টাইল : আজ বাংলা নববর্ষ ১৪৩১, বাঙালীরা আজ নিজেদের খাবার ম্যানুতে পরিবর্তন আনে। নিয়মিত খাবারের তালিকা ভেঙে আজকের তালিকায় থাকবে পান্তা ভাত, ইলিশ মাছ আর নানা পদের ভর্তা। 
আমাদের সময় ডটকম থেকে তাই ভর্তা প্রেমিদের জন্য থাকছে নানা রকম ভর্তার রেসিপি ...

পটলের ভর্তা : প্রেসার কুকারে অল্প পানিতে পরিমাণ মতো লবণ দিয়ে পটল সিদ্ধ করে নিন। সিদ্ধ পটল হাত বা স্মেশার দিয়ে ভালো করে ভেঙে নিতে হবে। প্যানে সরিষার বা আচারের তেল দিয়ে ভেঙে রাখা পটল ভেজে পানি শুকিয়ে নিন। এতে পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা আর লবণ মিশিয়ে কিছুক্ষণ রেখে তারপর নামিয়ে নিন।

কচুর ভর্তা : তাওয়ার উপরে খোসাসহ কচু পুড়িয়ে নিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে পুরোটা ভালোভাবে কম আঁচে পুড়িয়ে নিতে হবে যাতে ঠিক মতো সিদ্ধ হয়। তারপর খোসা ফেলে দিয়ে পাতলা টুকরা করে কেটে নিতে হবে। প্যানে তেল গরম করে প্রথমে চিংড়িগুলো ভেজে তুলুন। শুকনামরিচও মচমচে করে ভেজে তুলে রাখতে হবে। এইবার সরিষার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ আর রসুন হালকা করে ভেজে আগেই পুড়িয়ে, কেটে রাখা কচু আর লবণ দিয়ে ভেজে নিতে হবে। এবার সব ভাজা উপকরণ একসঙ্গে মিশিয়ে শিলপাটা বা মিক্সিতে বেটে নিলেই ভর্তা তৈরি।

বরবটির ভর্তা : অল্প লবণ দিয়ে ফুটানো পানিতে বরবটি চার থেকে সাত মিনিট সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে মোটা করে কাটা পেঁয়াজ, আস্ত রসুন, কাঁচামরিচ টেলে সিদ্ধ বরবটি আর লবণ দিয়ে চুলার আঁচ বাড়িয়ে ভেজে নামিয়ে নিন। শিলপাটা বা মিক্সিতে ধনেপাতাসহ বেটে আচারের তেল মেখে নিলেই ভর্তা তৈরি। চাইলে দুতিনটি চিংড়ি মাছও তেলে ভেজে এই ভর্তার সঙ্গে বেটে নিয়ে ভর্তাকে আরও সুস্বাদু করে তুলতে পারেন। একটা বিষয় মনে রাখবেন এই ভর্তা তৈরির সময় বরবটি কখনও ঢেকে সিদ্ধ করবেন না, বা কম আঁচে সিদ্ধ করবেন না। এতে রঙ নষ্ট হয়ে যায়।

টমেটো ভর্তা : টমেটো ধুয়ে পানি ঝড়িয়ে নিন। ফ্রাই প্যানে টমেটোগুলি দিয়ে ঢেকে দিন অল্প আঁচে। ১০/১৫ মিনিট পর উল্টিয়ে দিন। টমেটো সিদ্ধ হয়ে গেলে প্যান থেকে নামিয়ে খোসা ছাড়িয়ে চটকিয়ে নিন।এবার পাত্রে পিঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনে পাতা কুচি আর চটকানো টমেটো নিয়ে হাত দিয়ে মাখুন। আধা মাখা হলে তেল দিয়ে ভালভাবে মেখে ভর্তা করে নিন। তৈরি হয়ে গেল চমৎকার টমেটো ভর্তা।

ইলিশ-কচুশাক ভর্তা : কচুর পাতা গোটা অবস্থায় ধুয়ে নিতে হবে।এবার মাছের মাথার সঙ্গে পেঁয়াজ বাদে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন।তারপর মাছের মাথাটা কচু পাতা দিয়ে গোল (রোল) করে পেঁচিয়ে সুতা দিয়ে বেঁধে নিতে হবে।এবার বসানো ভাতের ওপর অথবা ভাপে সেদ্ধ করে নিতে হবে।সেদ্ধ হয়ে গেলে নামিয়ে প্রথমে মাছের মাথাটা তারপর শাক পাটায় বেটে মিশিয়ে নিন।এরপর কাঁচা পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

লাউপাতা/কুমড়া পাতা ভর্তা : লাউপাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার বাকি সব উপকরন দিয়ে প্যানে একটু নেড়ে পানি শুকিয়ে নিন।পানি শুকিয়ে গেলে নামিয়ে হাতে চটকিয়ে পেস্ট করে নিন। সব শেষে সরিষার তেল মেখে পরিবেশন করুন।

চিংড়ি ভর্তা : প্রথমে চিংড়ি বেছে ভালো করে ধুয়ে নিন। পেঁয়াজ এবং রসুন ছোট ছোট টুকরো করে নিন।এখন একটি প্যানে তেল গরম করে তাতে প্রথমে চিংড়ি লবণসহ কিছুক্ষণ ভেজে তাতে টুকরো করা রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ ও শুকনো মরিচ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নামিয়ে শিলপাটায় মিহি করে বেটে তৈরি করে নিন চিংড়িভর্তা।

কালোজিরা ভর্তা : রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ প্যানে টেলে নিন।এরপর তেল বাদে সব উপকরণ পাটায় বেটে নিন।*এবার বাটা মিশ্রণে তেল দিয়ে মাখিয়ে তৈরি করে নিন কালোজিরা ভর্তা।

আলু ভর্তা : প্রথমে আলু পরিমাণ মতো পানি দিয়ে সেদ্ধ করে গরম অবস্থায় খোসা ছাড়িয়ে হাত দিয়ে চটকিয়ে নিন।এরপর ঠাণ্ডা হয়ে এলে তাতে একে একে পেঁয়াজ কুচি, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি, স্বাদ অনুযায়ী লবণ এবং সরিষার তেল দিয়ে ভালো করে একসঙ্গে চটকিয়ে তৈরি করুন আলুভর্তা।

পেঁপে ভর্তা : পেঁপে ছিলে সেদ্ধ করে পানি চিপে ফেলে দিন।এবার সেদ্ধ পেঁপে, পেঁয়াজ, কাঁচা মরিচ, লবণ, তেল এক সঙ্গে চটকে নিয়ে হাতে মেখে তৈরি করুন পেঁপে ভর্তা।

টাকি মাছ ভর্তা : মাছ, হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে বা ভেঁজে কাঁটা বেছে নিতে হবে।এবার কড়াইয়ে তেল, পেঁয়াজ, রসুন ও কাঁচামরিচ দিয়ে ভাজতে হবে। নামানোর কিছুক্ষণ আগে ধনেপাতা কুচি ও লেবুর খোসা দিয়েই নামিয়ে নিন। এবার এতে সেদ্ধ বা ভাঁজা মাছ দিয়ে খুব ভালো করে মেখে ভর্তা তৈরি করুন।

বেগুন ভর্তা : বেগুন নরম হওয়া পর্যন্ত পুড়িয়ে নিন। বেগুন পোড়া হয়ে গেলে বেগুনটা ঠান্ডা হতে দিন।তারপর পোড়া বেগুনের চামড়া আস্তে আস্তে ছাড়িয়ে নিয়ে ভাল করে ভর্তা করে নিন। এরপর পেঁয়াজকুচি, মরিচকুচি, লবণ ও ধনিয়াপাতা কুচি দিয়ে হাতে মেখে ভাল করে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল বেগুন ভর্তা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়