শিরোনাম

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৪, ০৯:৫৫ সকাল
আপডেট : ২৫ মার্চ, ২০২৪, ০৩:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শরীরের এই অংশগুলো পরিস্কার রাখুন, সুস্থ থাকুন (ভিডিও)

লাইফস্টাইল ডেস্ক:  জানলে অবাক হবেন, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার হয় না সহজে। ওইসব স্থানে জীবাণুর সংক্রমণ ঘটে বেশি। সুরক্ষিত ও সুস্থ থাকতে শরীরের প্রতিটি অঙ্গের পাশাপাশি এসব অঙ্গ পরিচ্ছন্ন রাখা জরুরি। 

১.কানের পেছনের অংশ

জানেন কি, কানের এই অংশে সেবাশিয়াস গ্রন্থিগুলো অবস্থিত। আর এটিই ব্যাকটেরিয়া ও জীবাণু জন্ম নেওয়ার উপযুক্ত জায়গা। তাই সংক্রমণ এড়াতে প্রতিদিন কানের পেছনের অংশ পরিষ্কার রাখা প্রয়োজন। তুলো ভিজিয়ে কানের পেছনে বুলিয়ে পরিষ্কার করতে পারেন।

২.নাভি

নিয়মিত নাভি পরিষ্কার না করলে নাভির খাঁজে ব্যাকটেরিয়া ময়লা জমার ঝুঁকি বেশি থাকে। আবার দীর্ঘদিন পরিষ্কার না করার ফলে ব্যাকটেরিয়া জমাট বেঁধে বাজে দুর্গন্ধও বের হতে পারে।

৩.নখ

সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলেও অনেক সময়ে নখে ময়লা থেকেই যায়। আর নখের ভেতরে জমে থাকা ময়লা খাবারের মধ্যে দিয়ে পেটে চলে যায়। এর ফলে পেটের বিভিন্ন সমস্যা, বমি এমনকি ডায়রিয়ার সমস্যাও হতে পারে।

৪.জিহ্বা

দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত জিহ্বা পরিষ্কার করা প্রয়োজন। কারণ জিহ্বায় থাকা ব্যাকটেরিয়া সহজে ধ্বংস হয় না। ফলে জিহ্বা নিয়মিত আলাদা গুরুত্ব দিয়ে জিভ পরিষ্কার করা জরুরি।

৫.পা

পায়ের যত্ন না নিলে পরিষ্কার না করলে ময়লা ও ব্যাকটেরিয়া জমে পায়ে। আঙ্গুলের ভাজে ভাজে র‌্যাশ, ঘা ও চামড়া ওঠার মতো সমস্যা দেখা দেয়। এছাড়া দীর্ঘদিন ধরে ময়লা জমে থাকার ফলে দুর্গন্ধও হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়